ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তুরস্কে তিন বাহিনী প্রধান পদে পরিবর্তন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১৭
তুরস্কে তিন বাহিনী প্রধান পদে পরিবর্তন জেনারেল হুলুসি আকবর, অ্যাডমিরাল বুলেন্ত বোস্তানোগলু ও জেনারেল আবিদিন উনাল

তুরস্কের সেনা, নৌ ও বিমান বাহিনী পদে পরিবর্তন এসেছে। সেনা অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টার প্রথম বার্ষিকী পেরোনোর পর এই পরিবর্তন এলো।

বুধবার (২ আগস্ট) দেশটির সর্বোচ্চ সামরিক পরিষদের (ইয়াস) দ্বি-বার্ষিক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। ইয়াসের গৃহীত এই সিদ্ধান্ত প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান অনুমতি দিলেই কার্যকর হবে।

রাজধানী আঙ্কারায় প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের বাসভবনে তার সভাপতিত্বে অনুষ্ঠিত চার ঘণ্টাব্যাপী এই বৈঠকে অংশ নেন পরিষদের সদস্য সর্বোচ্চ সামরিক কর্মকর্তারা।

সামরিক বাহিনীর সর্বোচ্চ পদে নিয়োগ, অবসর, এমনকি অপসারণের বিষয়ে আলোচনার জন্য প্রতি দুই বছর পরপর এই বৈঠক করে ইয়াস।

স্থানীয় সময় সন্ধ্যায়ই ইয়াসের কর্মকর্তাদের সঙ্গে প্রেসিডেন্ট এরদোগান তার বাসভবনে বৈঠক করবেন। এরপরই বিষয়টি সংবাদমাধ্যমকে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।  

তুরস্কের সেনাবাহিনীর বর্তমান প্রধান হিসেবে রয়েছেন চার-তারকা জেনারেল হুলুসি আকবর। প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রীর পর তিনি বিমান, নৌসহ পুরো সশস্ত্র বাহিনীরই সর্বোচ্চ কর্মকর্তা। বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন জেনারেল আবিদিন উনাল। আর নৌবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাডমিরাল বুলেন্ত বোস্তানোগলু।

এই তিন বাহিনী প্রধানের মধ্যে প্রথম দু’জন দায়িত্ব পালন করছেন ২০১৫ সালের আগস্ট থেকে। আর বোস্তানগলু দায়িত্ব পালন করছেন ২০১৩ সালের আগস্ট থেকে। গতবছর জুলাইয়ে সামরিক বাহিনীর অপেক্ষাকৃত জুনিয়র কর্মকর্তাদের একাংশের অভ্যুত্থান চেষ্টার সময় তিন বাহিনী প্রধানই এরদোগানের প্রতি আনুগত্য দেখিয়েছিলেন এবং এখন পর্যন্ত দায়িত্ব পালন করে আসছেন। অভ্যুত্থান-চেষ্টা ব্যর্থ হওয়ার পর এই কর্মকর্তাদের নিয়েই সংবাদ সম্মেলন করেছিলেন এরদোগান।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।