ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা, অনিচ্ছায়ও অনুমোদন ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ২, ২০১৭
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা, অনিচ্ছায়ও অনুমোদন ট্রাম্পের ডোনাল্ড ট্রাম্প ও ভ্লাদিমির পুতিন

অনিচ্ছা সত্ত্বেও একপ্রকার বাধ্য হয়ে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিলে অনুমোদন দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিগত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে মস্কোর ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হলেও শুরু থেকেই তা উড়িয়ে দিয়ে আসছিলেন ট্রাম্প।

বুধবার (২ আগস্ট) প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউসে এই বিলে সই করেন ট্রাম্প। কংগ্রেসের অনুমোদন ছাড়াই রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা শিথিল করার চেষ্টা চালিয়ে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

কিন্তু এই বিল উল্টো তার হাত-পা বেঁধে দিল।

বিলে সাক্ষরকালে ট্রাম্প একটি বিবৃতি সংযুক্ত করেন। সেখানে এই নিষেধাজ্ঞাকে ‘গভীরভাবে দ্বিধাপূর্ণ’ বলে মন্তব্য করেন। সর্বসম্মতভাবে এই বিল পাস করলেও কংগ্রেসকে সাংবিধানিক কর্তৃত্ব লঙ্ঘনে অভিযুক্ত করেন ট্রাম্প।

বিগত ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ করে আসছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। তাদের সন্দেহ, ট্রাম্পের প্রচারণা শিবিরের যোগসাজশে প্রার্থী হিলারি ক্লিনটনের অনেক তথ্য বাগিয়ে নিয়েছে মস্কো, যেটা নির্বাচনের ফলাফলে প্রভাব ফেলেছে।

কিন্তু মস্কো বরাবরই এ ধরনের অভিযোগ উড়িয়ে দিয়ে আসছে। খোদ ট্রাম্পও রাশিয়ার পক্ষে দাঁড়িয়ে বরাবরই বলে আসছেন, তার প্রচারণা শিবির এ ধরনের কোনো তৎপরতায় জড়িত হয়নি কখনোই। এমনকি এই অভিযোগগুলোকে কেন্দ্র করেই ট্রাম্প প্রশাসনে এফবিআই প্রধানসহ অনেক পদে অপসারণের ঘটনা ঘটেছে।

সম্প্রতি জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করে ট্রাম্প দু’পক্ষের সম্পর্ক আরও উষ্ণ করার আশাবাদ ব্যক্ত করলেও নিষেধাজ্ঞা আরোপ করে উল্টো তিক্তই করলেন।

ইরান ও উত্তর কোরিয়াকে আওতায় রাখা এই নিষেধাজ্ঞা প্রস্তাব কংগ্রেসে পাস হওয়ার পর যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে পাল্টাপাল্টি কূটনীতিক কমানোর নির্দেশের লড়াই শুরু হয়। এখন বিলটি অনুমোদনের পর ক্রেমলিন কী প্রতিক্রিয়া দেয় তা-ই দেখার অপেক্ষায় বিশ্ব গণমাধ্যম।

বাংলাদেশ সময়: ২২২৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।