ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আংশিক চন্দ্রগ্রহণ সোমবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
আংশিক চন্দ্রগ্রহণ সোমবার আংশিক চন্দ্রগ্রহণ (ফাইল ছবি)

আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী দুইদিন। সোম (০৭ আগস্ট) ও মঙ্গলবার (০৮ আগস্ট) রাতে পৃথিবী, সূর্য ও চাঁদ থাকবে একই রেখায়, পৃথিবীর ছায়ায় জোছনা হারাবে চাঁদ।

দীর্ঘ সময়ব্যাপী এই চন্দ্রগ্রহণ শুধু ভারতে নয়, দেখা যাবে গোটা এশিয়া, ইউরোপ, আফ্রিকার বিভিন্ন জায়গা থেকে। দিল্লির নেহরু প্ল্যানেটারিয়ামের গবেষক এন রত্নশ্রী এ কথা জানিয়েছেন।

সোমবার রাত ১০টা ৫২ মিনিট থেকে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। শেষ হবে রাত ১২টা ৪৮ মিনিটে। তবে চাঁদের উপচ্ছায়ার (পেনামব্রা) গ্রহণ চলবে রাত ২টা ২০ মিনিট পর্যন্ত। এই উপচ্ছায়ার গ্রহণ সম্ভব হয় চাঁদ, পৃথিবী আর সূর্য একেবারে একটি সরলরেখায় চলে এলে।

নেহরু প্ল্যানেটারিয়াম থেকে বলা হয়েছে, এবার দেখা গেলেও আগামী ২১ আগস্টের পূর্ণগ্রাস সূর্যগ্রহণ ভারত ও তার পাশের দেশগুলোতে দেখা যাবে না। এশিয়া ও আফ্রিকার একাংশেও দেখা যাবে না। তবে গোটা আমেরিকাজুড়ে দেখা যাবে সূর্যের পূর্ণগ্রাস। আবার আমেরিকা ও কানাডায় এই আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।