ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সাগরের পানিতে মাংসখেকো এ কোন পোকা?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
সাগরের পানিতে মাংসখেকো এ কোন পোকা? সাগরতলে মাংসখেকো পোকার আক্রমণে ক্ষত পা নিয়ে হাসপাতালে স্যাম

অস্ট্রেলিয়ার দক্ষিণ-মধ্যাঞ্চলের পোর্ট ফিলিপ উপসাগরে অজানা মাংসভুক পোকার আক্রমণে গুরুতর রক্তাক্ত হয়েছে এক কিশোরের পা। স্যাম কানিজাই নামে ১৬ বছর বয়সী ওই কিশোর এখন হাসপাতালে ভর্তি রয়েছে।

গত শনিবার (৫ আগস্ট) উপসাগরের মেলবোর্ন শহরকূলের ব্রাইটন সৈকতে এ আক্রমণের শিকার হয় স্যাম। সোমবার (৭ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ খবরটি উঠে এসেছে।

পোকাটি শনাক্ত করার দাবি জানিয়ে তার পরিবার বলেছে, সেদিন সন্ধ্যায় সৈকতে সাগরের কোমর পানিতে নেমে আধঘণ্টার মতো দাঁড়িয়ে ছিল স্যাম। পানিতে থাকার সময় সে কিছুই বুঝতে পারেনি। কিন্তু কূলে ওঠার পরই সে দেখতে পায় তার দু’পা ক্ষতবিক্ষত। দু’টি পা থেকেই দরদর করে রক্ত ঝরছিল।

পরে তাকে উদ্ধার করে বাড়িতে নিয়ে যাওয়া হয়। তার বাবা জ্যারড কানিজাই বলেন, স্যামকে দেখে মনে হচ্ছিল যেন সে যুদ্ধক্ষেত্রে বোমা বিস্ফোরণে আহত হয়ে ফিরেছে এবং রক্ত ঝরা বন্ধ হচ্ছিল না। আমরা তখন স্যামকে বাথরুমের শাওয়ারে নিয়ে গেলাম, কিন্তু তাতেও তার রক্ত বন্ধ হচ্ছিল না।

সাগরতলে মাংসখেকো পোকার আক্রমণে বিক্ষত স্যামপরে দু’টি হাসপাতালে নিয়ে যাওয়া হয় স্যামকে। কিন্তু চিকিৎসকরাও বুঝতে পারছিলেন না কিছু। তখন জ্যারড নিজেই সিদ্ধান্ত নেন বিষয়টি ঘেঁটে বের করার।

এরপর তিনি সেই সমুদ্র সৈকতে ফিরে গিয়ে দেখেন, সেখানে অসংখ্য পোকা পানির নিচে কিলবিল করছে। জ্যারড জাল ফেলে সেই পোকাগুলো ধরে বিশেষজ্ঞদের কাছে পাঠিয়ে দেন।

বিশেষজ্ঞরা বলছেন, এগুলো কোনো সামুদ্রিক পোকা হতে পারে- যা সাগরের প্রাণীদের মরদেহ খেয়ে বেঁচে থাকে।

পোকাগুলোর নমুনা দেখে সামুদ্রিক জীববিজ্ঞানী ড. জেনেফর ওয়াকার-স্মিথ বলেন,  সম্ভবত এগুলো লাইসিয়ানাসিড অ্যামফিপড নামের এক ধরণের সামুদ্রিক কীট।

তবে এ ধরনের ঘটনাকে বিরল উল্লেখ করে বিশেষজ্ঞরা এ নিয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।