ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নাসার ১.৫ কোটির চাকরিতে ৯ বছরের বালকের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৭
নাসার ১.৫ কোটির চাকরিতে ৯ বছরের বালকের আবেদন জ্যাক ডেভিসের চিঠি ও নাসার উত্তর- সংগৃহীত

মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার দেড় কোটি টাকার ‘নজরদারী কর্মী’ খোঁজার বিজ্ঞাপনে নিজেকে যোগ্য প্রার্থী বিবেচনা করে পদের জন্য কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন ৯ বছর বয়সী এক বালক। পদের জন্য নিজেকে কেন যোগ্য মনে করছে ফোর্থ-গ্রেডে পড়ুয়া ওই বালক চিঠিতে সে কারণও তুলে ধরেছে। 

‘প্ল্যানেটারি প্রোটেকশন অফিসার (পিপিও)’ পদে নিয়োগের জন্য কর্মী চেয়ে বিজ্ঞাপন দেয় নাসা। যার বেতন ধরা হয়েছে এক লাখ ৮৭ হাজার মার্কিন ডলার বা এক লাখ ৪১ হাজার পাউন্ড।

টাকায় যা প্রায় এক কোটি ৫১ লাখ ৫২ হাজার ৯২৩।  

ফুল টাইম ওই চাকরি প্রাথমিকভাবে তিন বছরের চুক্তি, প্রয়োজনে আরও দুই বছর মেয়াদ বাড়তে পারে। আর ভালো কাজ দেখাতে পারলে রয়েছে পদোন্নতি। সেসঙ্গে বেড়ে যাবে বেতনও। দেড় কোটি টাকা বেতনে কর্মী খুঁজছে নাসা

জ্যাক ডেভিস নামে নিউজার্সির ওই বালক নিজের যোগ্যতা হিসেবে নাসাকে দেওয়া চিঠিতে জানায়, আমার বয়স ৯ বছর হলেও নিজেকে এ পদের যোগ্য মনে করি। কারণ মহাকাশ ও এলিয়ন বিষয়ক সবগুলো মুভিই আমি দেখেছি।

এছাড়াও মোটর চালনায় দক্ষতার পাশাপাশি নতুন কিছু শিখে তা প্রয়োগের দক্ষতা তার রয়েছে বলেও চিঠিতে উল্লেখ করেছে জ্যাক।

ওই চিঠি পাওয়ার পর নাসার পক্ষ থেকে তাকে উত্তর দেওয়া হয়েছে। আর প্লানেটারি রিসার্চার ডিরেক্টর জনাথন রাল বালকের সঙ্গে ফোনে কথাও বলেছেন।

এদিকে চাকরিতে আগ্রহ দেখানোয় নাসা কর্তৃপক্ষ ফিরতি চিঠিতে জ্যাক ডেভিসকে স্বাগত জানিয়ে পদের জন্য আরো কিছু ‘বিচক্ষণতার’ প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছে। চিঠিতে নাসা তাকে চাকরি অফার না করলেও উত্তরটি তার প্রতি অনাগ্রহ নয় বলেও মনে করা হচ্ছে!  

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।