ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাতারিদের বিনা খরচে হজে নিচ্ছেন সৌদি বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
কাতারিদের বিনা খরচে হজে নিচ্ছেন সৌদি বাদশাহ পবিত্র মক্কা নগরীর মসজিদুল হারাম

হজ গমনেচ্ছু কাতারিদের জন্য দরজা খুলে দিচ্ছে সৌদি আরব। কেবল তা-ই নয়, কাতারের হজ গমনেচ্ছুদের সৌদিতে উড়িয়ে নিতে দোহায় উড়োজাহাজ পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে। সব কাতারির হজের খরচ বহন করবেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

দোহার ওপর রিয়াদের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর অবরোধ ঘিরে স্নায়ুযুদ্ধের মধ্যে বৃহস্পতিবার (১৭ আগস্ট) আকস্মিক এই ঘোষণা দিয়েছেন বাদশাহ সালমান। অবরোধের ফলে কাতারিরা হজ করতে পারবেন কি পারবেন না, এমন উদ্বেগের মধ্যে বাদশাহর এই ঘোষণা উপসাগরের স্নায়ুযুদ্ধে নতুন মোড় তৈরি করেছে।

বাদশাহর আদেশ অনুযায়ী সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, হজ গমনেচ্ছু কাতারি নাগরিকদের জন্য সীমান্তের পারস্য উপসাগর তীরবর্তী সালওয়া বন্দর খুলে দেওয়া হচ্ছে। অন্যদের ই-অনুমতিপত্র লাগলেও কাতারিদের লাগবে না তাও।

বিবৃতিতে জানানো হয়, সৌদি বাদশাহ কাতারের মুসল্লিদের তার নিজ খরচে হজ পালনের আমন্ত্রণ জানিয়েছেন। সীমান্ত ছাড়া যারা আকাশপথে আসতে চান, তাদের আনার জন্য বাদশাহ দোহায় সৌদি এয়ারলাইন্সের বিশেষ প্লেন পাঠানোরও নির্দেশ দিয়েছেন।

দোহার বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে গত ৫ জুন তাদের সঙ্গে কূটনেতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে সৌদির নেতৃত্বে মিশর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, ইয়েমেনসহ আট দেশ। এসব অভিযোগ কাতার অস্বীকার করে এলেও সম্পর্ক ছিন্ন করার অংশ হিসেবে সালওয়া সীমান্তসহ দোহার সঙ্গে সবরকমের যোগাযোগপথও বন্ধ করে দেয় সৌদি।

এই প্রেক্ষাপটে হজ মৌসুম আসার পর কাতারি নাগরিকদের পবিত্র মক্কা-মদিনা গমন অনিশ্চিত হয়ে পড়ে। তবে বাদশাহর নতুন এই আদেশের ফলে তাদের সামনে আর কোনো বাধা দেখছেন না বিশ্লেষকরা।

সংবাদমাধ্যম জানাচ্ছে, সীমান্ত দিয়ে সৌদি গমনের পাশাপাশি কাতারিরা এখন নির্ধারিত জেদ্দার বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর ও ইহসা বিমানবন্দরে অবতরণ করে হজের জন্য মক্কায় যেতে পারবেন।

বাদশাহর এই আদেশের বিষয়ে কাতারের আমির পরিবার বা সরকারের শীর্ষ পর্যায়ের কোনো বক্তব্য মেলেনি।

গত মাসেই সৌদি আরব জানিয়েছিল, যেসব কাতারি হজ করতে চান, তারা সৌদি আরবে আকাশপথে ঢুকতে হলে রিয়াদের সঙ্গে চুক্তিবদ্ধ এয়ারলাইন্স হয়ে আসতে হবে। দোহার সরকারের এয়ারলাইন্স ‘কাতার এয়ারওয়েজ’ এই চুক্তিবদ্ধ ছিল না বিধায় অনিশ্চয়তার অন্ধকারেই ছিলেন কাতারিরা।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।