ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

১৩০ মাইল বেগে টেক্সাস উপকূলে ‘হার্ভে’র আঘাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
১৩০ মাইল বেগে টেক্সাস উপকূলে ‘হার্ভে’র আঘাত হারিকেন হার্ভের চোখ

ঘণ্টায় ১৩০ মাইল বেগে টেক্সাস উপকূলে আঘাত হেনেছে দশকের সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় ‘হার্ভে’। টেক্সাসের পোর্ট আরানসাস ও পোর্ট ও’কনর এর মধ্যবর্তী স্থানে ঝড়টি আঘাত হানে।

শনিবার (২৬ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ৯টা ১৮ মিনিটের দিকে ‘হার্ভে’র আঘাত হানার খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।  

২০০৪ সালের পর ‘হার্ভে’ হলো যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানা ক্যাটাগরি-৪ হারিকেন।

এর মাধ্যমে আসন্ন দিনগুলোতে (অন্তত এক সপ্তাহ) টেক্সাসবাসীর জন্য ভয়াবহ পরিস্থিতির সূচনা বলে উল্লেখ করেছে ন্যাশনাল ওয়েদার সার্ভিস। এর ভয়াবহতা ছড়িয়ে পড়বে পাশ্ববর্তী লুইজিয়ানা অঙ্গরাজ্যের কিছু অংশেও।

গত বৃহস্পতিবার (২৪ আগস্ট) হঠাৎই ঘূর্ণিঝড়টি হারিকেনে রূপ নেয়। দ্রুতই এটি ক্যাটাগরি-১ হারিকেন থেকে ক্যাটাগরি-২ এ রূপান্তরিত হয়। এর গতি প্রকৃতি দেখে বিশেষজ্ঞরা ধারণা করেছিলেন, ক্যাটাগরি-৩ হয়ে ‘হার্ভে’ টেক্সাস উপকূলে আঘাত হানবে। তবে বিশেষজ্ঞদের ধারণা পাল্টে সামুদ্রিক ঝড়টি আরো শক্তিশালী ক্যাটাগরি-৪ এ রূপান্তরিত হয়ে টেক্সাসে আঘাত হানলো।

যদিও আগেই ঝড়ের গতিপথে থাকা প্রায় ৬ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। তবে ‘প্রাণঘাতী’ তকমা পাওয়া ঘূর্ণিঝড়টি যে পরিমাণ বৃষ্টিপাত ঝড়াবে তা থেকে ভয়াবহ বন্যা পরিস্থিতির আশঙ্কা করা হচ্ছে। ‘হার্ভে’র প্রভাব কিছু জায়গায় ৪০ ইঞ্চি, কিছু জায়গায় ৩৫ ইঞ্চি বৃষ্টিপাতের কথা বলা হয়েছে।

এরইমধ্যে এক লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। মিলেছে ভবন ধসের খবর, যাতে মানুষ আটকা পড়েছেন।  

আরও শক্তিশালী হয়েছে ‘হার্ভে’, বিক্ষুব্ধ টেক্সাস উপকূল
ধেয়ে আসছে হার্ভে: শেষ মুহূর্তের প্রস্তুতি টেক্সাসজুড়ে

বাংলাদেশ সময়: ০৯২৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭/আপডেট: ১০০০ ঘণ্টা
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।