ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

হয়ত পাকিস্তানে ১৯৭১ আবার আসবে, বললেন নওয়াজ শরিফ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
হয়ত পাকিস্তানে ১৯৭১ আবার আসবে, বললেন নওয়াজ শরিফ সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, (ফাইল ছবি)

পাকিস্তানে আরও একটি ১৯৭১’র হুঁশিয়ারি দিয়েছেন নওয়াজ শরিফ। তিনি বলেছেন, বিচার বিভাগের সঙ্গে ক্ষমতাসীন দলের বিরোধ বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে জনগণের ভোটে শ্রদ্ধা না দেখালে আবারও ১৯৭১ সালের মতো পরিণতি ভোগ করতে হতে পারে।

লাহোরে আইনজীবীদের এক সম্মেলনে নওয়াজ শরিফ বিচার বিভাগের সমালোচনা করে কথা বলেন। পানামা পেপার দুর্নীতির দায়ে আদালতের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণার পর পদত্যাগ করা শরিফ এবারই প্রথম খোলামেলা আলোচনা করলেন।

এতে তিনি পাকিস্তানি গোয়েন্দা বাহিনীরও সমালোচনা করেছেন।

তার বিরুদ্ধে দুর্নীতির তদন্তে গোয়েন্দা সংস্থা আইএসআই (ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স) ও এমআই (মিলিটারি ইন্টেলিজেন্স) অংশ নিয়েছিল। সেই তদন্তের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, দেশের ইতিহাসে এই প্রথম আইএসআই ও এমআই এমন কাজে অংশ নিলো, যদিও এটা সন্ত্রাস কিংবা জাতীয় নিরাপত্তা বিষয়ক কোনো তদন্ত ছিল না।  

গত ২৮ জুলাই আদালতের রায়ে তাকে অযোগ্য ঘোষণা; ইতিহাসে ‘অন্যায্য বিচার’ বলেও উল্লেখ করেন।

নওয়াজ শরিফ আরও উল্লেখ করেন, কীভাবে মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ রাষ্ট্র সৃষ্টি হয়। বলেন, রায়ের পর আমি যদিও সরে গেছি তবে আমি জনপ্রতিনিধি হিসেবে এটি গ্রহণ করিনি। জনগণ গ্রহণ করেনি।

শঙ্কা প্রকাশ করে বলেন, ৭০ বছরের ইতিহাসে ১৮ জন প্রধানমন্ত্রীকে পুরো মেয়াদে দায়িত্ব পালন করতে দেওয়া হয়নি। এই সংস্কৃতি বন্ধ করতে হবে এবং জনগণের ভোটের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে। আর ভোটের প্রতি শ্রদ্ধা না দেখাতে পারলে আমার ভয় হয়, আমাদের পরিণতি ১৯৭১ সালের মতো হবে, যেখানে পাকিস্তানের বিভাজন হয়ে গেছে।

দেশটিতে বর্তমানে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী শাহীদ খাকান আব্বাসি দায়িত্ব পালন করছেন। গত ৪ আগস্ট প্রেসিডেন্ট মামনুন হুসাইন অন্তর্বর্তী মন্ত্রিসভার ৪৪ জনকে শপথবাক্য পাঠ করান। যাদের বেশিরভাগই পুরাতন সদস্য হলেও নতুন কিছু মুখ মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছে। কেবিনেটে ২৮ জন কেন্দ্রীয় মন্ত্রী ও ১৮ প্রাদেশিক মন্ত্রী অন্তর্ভুক্ত হন।

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।