ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দুপুরে ঘোষণা রাম রহিমের সাজা, নিরাপত্তা জোরদার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
দুপুরে ঘোষণা রাম রহিমের সাজা, নিরাপত্তা জোরদার ছবি: সংগৃহীত

ঢাকা: দুই নারী ভক্তকে ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত ভারতের হরিয়ানার স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংয়ের বিরুদ্ধে সোমবার (২৮ আগস্ট) দুপুরে সাজা ঘোষণা করা হবে। এ সাজা ঘোষণাকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য সতর্ক রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। বিশৃঙ্খলা এড়াতে প্রস্তত রাখা হয়েছে সেনাবাহিনীকেও।  

সোমবার (২৮ আগস্ট) দেশটির স্থানীয় সংবাদমাধ্যম জানায়, রাম রহিম সিংয়ের দোষী সাব্যস্ত করার রায় হরিয়ানার পঞ্চকুলায় স্থাপিত কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (সিবিআই) বিশেষ আদালতে হলেও সাজা ঘোষণা হবে রোহটাকের সুনারিয়া কারাগারের ভেতরে। সেখানে অস্থায়ীভাবে আদালত তার বিরুদ্ধে সাজা ঘোষণা করা হবে।

 

গত শুক্রবার (২৫ আগস্ট) দোষী সাব্যস্ত হওয়ার পর থেকে এই কারাগারেই রয়েছেন ৫০ বছর বয়সী রাম রহিম সিং।

সংবাদমাধ্যম জানায়, স্থানীয় দুপুর আড়াইটার দিকে ওই বিশেষ আদালতের বিচারক জগদীপ সিংহ রায় পড়া শুরু করবেন। তাকে বিশেষ নিরাপত্তা দিয়ে হেলিকপ্টারে করে সেখানে নিয়ো যাওয়া হবে। তিনি ফিরবেনও হেলিকপ্টারে।

পুলিশের ডিজি বিএস সান্ধু বলেন, এ রায়কে কেন্দ্র করে কোনোভাবে শান্তি বিনষ্ট করতে দেওয়া হবে না। এ জন্য পুলিশ, আধাসামরিক বাহিনী পরিস্থিতির উপর ঘনিষ্ঠভাবে নজর রাখছে। প্রস্তুত রয়েছে সেনাবাহিনীও।

নিরাপত্তা জোরদার করা হয়েছে রাম রহিমের আবাসস্থল সিসরা, পঞ্চকুলা, কারাগার এলাকা রোহতকসহ পুরো হরিয়ানা, পাশ্ববর্তী পাঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশেও। গোটা ভারতকেও রাখা হয়েছে সতর্কতায়। বিশেষত কারাগারকেন্দ্রিক রোহতাকজুড়ে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।  

এদিকে রাম রহিমের কথিত সমাজকল্যাণমূলক ও আধ্যাত্মিক সংগঠন ‘ডেরা সাচা সৌদা’র সিসরার সদর দফতরে রোববারও (২৭ আগস্ট) হাজার ত্রিশেক ভক্ত জড়ো ছিলেন। যদিও এই সদরদফতর ঘিরেও কড়া অবস্থান নিয়েছে নিরাপত্তা বাহিনী। সতর্কাবস্থা জারি করা হয়েছে দিল্লির রেলওয়ে স্টেশন, বাস টার্মিনালগুলোতেও।

কেন্দ্রীয় ও রাজ্য প্রশাসন বলছে, দোষী সাব্যস্ত করার পর রাম রহিমের ভক্তরা ৩৫ জনের প্রাণঘাতীমূলক যে সহিংসতা চালিয়েছেন, তা সোমবার চালাতে পারবেন না। সেজন্য তাদের সতর্ক থাকতে বলেছেন প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, এমনকি হাইকোর্টও। আইন-শৃঙ্খলা পরিস্থিতি নির্বিঘ্ন রাখার স্বার্থে কড়া পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন হাইকোর্ট।

রোহতকের পুলিশ প্রধান জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যকে সহায়তা করছে কেন্দ্র। রোহতকে কোনো যানবাহন প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। রোহতকমুখী সব বাস ও ট্রেন আজ বন্ধ থাকবে।

১৯৯৯ সালে দুই নারী ভক্তকে ধর্ষণের অভিযোগ ওঠে রাম রহিমের বিরুদ্ধে। অভিযোগ তদন্তের ভিত্তিতে ২০০২ সালে তার বিরুদ্ধে মামলা দায়ের করে সিবিআই। এরপর সেই মামলার বিচার করতে হরিয়ানারই পঞ্চকুলায় বিশেষ আদালত স্থাপন করা হয়।

২০০৭ সালে শুনানি শুরুর মাধ্যমে দীর্ঘ বিচারপ্রক্রিয়া শেষে গত শুক্রবার রায় ঘোষণা হয়। ওইদিন গত শুক্রবার সহিংসতায় কমপক্ষে ৩৫ জনের মৃত্যু হয়। আহত হয় প্রায় ৩০০ জন।

আরও পড়ুন>>
** রাম রহিম সিংয়ের সাজা ঘোষণা সোমবার
** কে এই ধর্মগুরু রাম রহিম সিং?
** হরিয়ানায় গুরুর সম্পত্তি থেকে হতাহতদের ক্ষতিপূরণের আদেশ
** ধর্ষণে দোষী গুরমিত রাম রহিম, ভারতজুড়ে সতর্কতা

** হরিয়ানায় গুরু-ভক্তদের তাণ্ডবে নিহত ৩১, সতর্কতায় দিল্লি
বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৭
এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।