ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ধর্ষণের দায়ে রাম রহিমের ১০ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭
ধর্ষণের দায়ে রাম রহিমের ১০ বছর কারাদণ্ড একটি সিনেমার অ্যাকশন দৃশ্যে রাম রহিম সিং

দুই নারী অনুসারীকে ধর্ষণের দায়ে ভারতের হরিয়ানার স্বঘোষিত ‘ধর্মগুরু’ গুরমিত রাম রহিম সিংকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন কেন্দ্রীয় তদন্ত অধিদফতরের (সিবিআই) বিশেষ আদালত। এই মামলায় দুই দিন আগে দোষী সাব্যস্ত হয়েছিলেন ৫০ বছর বয়সী রাম রহিম।

সোমবার (২৮ আগস্ট) স্থানীয় সময় বিকেল সাড়ে ৩টার দিকে এই সাজা ঘোষণা করেন সিবিআই’র বিশেষ আদালতের বিচারক জগদীপ সিংহ। গত শুক্রবার (২৫ আগস্ট) রাম রহিমকে দোষী সাব্যস্ত করেছিলেন একই আদালত।

তবে সেদিন হরিয়ানার পঞ্চকুলায় স্থাপিত সিবিআই’র বিশেষ আদালতে রায় ঘোষণা হলেও নিরাপত্তা ঝুঁকির কারণে সোমবার সাজা ঘোষণা হয়েছে রাজ্যের রোহটাক কারাগারের ভেতরে। সাজা ঘোষণার জন্য বিচারক জগদীপ সিংহকে হেলিকপ্টারযোগে নিয়ে আসা হয় কারাগারের ভেতরে স্থাপিত অস্থায়ী আদালতে।
আরও পড়ুন
** রাম রহিমের সাজা: সিরসায় ফের সংঘাত
** 
রাম রহিমের সাজা ঘোষণায় উড়িয়ে আনা হলো আদালতকে
** দুপুরে ঘোষণা রাম রহিমের সাজা, নিরাপত্তা জোরদার
** রাম রহিম সিংয়ের সাজা ঘোষণা সোমবার
** কে এই ধর্মগুরু রাম রহিম সিং?
** হরিয়ানায় গুরুর সম্পত্তি থেকে হতাহতদের ক্ষতিপূরণের আদেশ
** ধর্ষণে দোষী গুরমিত রাম রহিম, ভারতজুড়ে সতর্কতা

** হরিয়ানায় গুরু-ভক্তদের তাণ্ডবে নিহত ৩১, সতর্কতায় দিল্লি
আদালত সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, সাজা ঘোণার আগে মামলার বাদী সিবিআই ও আসামিপক্ষের আইনজীবীদের কথা বলতে দেওয়া হয়। এসময় কথা বলেন রাম রহিমও। তিনি তার দোষ স্বীকার করে কান্নায় ভেঙে পড়েন। আদালতের কাছে মাফও চান। কিন্তু সিবিআই’র আইনজীবী মামলার ধরন অনুযায়ী সর্বোচ্চ শাস্তি প্রার্থনা করেন। সাজা ঘোষণার পর আরও বেশি ভেঙে পড়েন রাম রহিম। রাম রহিমের ‘ডেরা সাচা সৌদা’ আশ্রমকারাগার সূত্র জানায়, সাজা ঘোষণার পর এই ‘বাবা’র স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হচ্ছে। স্বাস্থ্য পরীক্ষা হলেই তাকে কয়েদীর পোশাক পরিয়ে দেওয়া হবে এবং ‘বন্দি নম্বর ১৯৯৭’ হিসেবে কারাগারের একটি সেলে ঢুকিয়ে দেওয়া হবে।

এ বিষয়ে অভিযোগকারী দুই নারী বলেছেন, তারা রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ড চেয়ে আবেদন করবেন সর্বোচ্চ আদালতে। সিবিআই বলেছে, তারা রাম রহিমের দীর্ঘমেয়াদী কারাদণ্ড চেয়ে আবেদন করবে। আর রাম রহিমের আইনজীবীরা জানিয়েছেন, তারা এই সাজার বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করবেন। আশা করছেন, সর্বোচ্চ আদালতে এই সাজা পুনর্বিবেচিত হবে।  

এদিকে, রায় ঘোষণাকে কেন্দ্র করে রাম রহিমের কথিত আধ্যাত্মিক সংগঠন ‘ডেরা সাচা সৌদা’র সদরদফতর এলাকা সিরসায় কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হলেও সেখানে এরইমধ্যে দু’টি গাড়িতে অগ্নিসংযোগের খবর মিলেছে। শুক্রবার দোষী সাব্যস্ত ঘোষণার পরই সিরসা, পঞ্চকুলাসহ হরিয়ানাজুড়ে ব্যাপক সহিংসতায় অন্তত ৩৮ জন নিহত হয়। আহত হয় ৩ শতাধিক লোক।

অন্যদিকে, রাম রহিম সিংয়ের সাজা ঘোষণাকে কেন্দ্র করে সর্বোচ্চ সতর্কাবস্থানে রয়েছে হরিয়ানা, পার্শ্ববর্তী পাঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশ। যেন কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য সতর্ক রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। বিশৃঙ্খলা এড়াতে রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে সেনাবাহিনীর গাড়িও।

তিন কন্যার সঙ্গে সেলফিতে রাম রহিম সিং
স্থানীয় পুলিশের শীর্ষ কর্মকর্তা বিএস সান্ধু বলেন, এ সাজাকে কেন্দ্র করে কোনোভাবে আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিঘ্নিত হতে দেওয়া হবে না। এজন্য পুলিশ, আধা-সামরিক বাহিনী কড়া অবস্থানে রয়েছে। সেনাবাহিনীও পাশে আছে। সিসরা, পঞ্চকুলা, কারাগার এলাকা রোহটাকসহ পুরো হরিয়ানা, পাশ্ববর্তী পাঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশকে রাখা হয়েছে জোরদার নিরাতপত্তায়। গোটা ভারতকেও রাখা হয়েছে সতর্কতায়।  

১৯৯৯ সালে ওই দুই নারী অনুসারীকে ধর্ষণের অভিযোগ ওঠে রাম রহিমের বিরুদ্ধে। তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর কাছে বেনামে যাওয়া চিঠিতে তোলা এ অভিযোগ তদন্তের ভিত্তিতে ২০০২ সালে রাম রহিমের বিরুদ্ধে মামলা দায়ের করে সিবিআই। এরপর সেই মামলার বিচার করতে হরিয়ানারই পঞ্চকুলায় বিশেষ আদালত স্থাপন করা হয়। ২০০৭ সালে শুনানি শুরুর মাধ্যমে দীর্ঘ বিচারপ্রক্রিয়া শেষে গত শুক্রবার রায় ঘোষণা হয়।  

সাজা ঘোষণার পর হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাত্তার তার মন্ত্রিসভার জরুরি সভা ডেকেছেন। এছাড়া, আইন-শৃঙ্খলা পরিস্থিতি যেন শুক্রবারের মতো বিপর্যস্ত না হয়, সেজন্য তিনি কড়া অবস্থানে থাকতে বলেছেন প্রশাসনকে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৭/আপডেট ১৭২৩ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।