ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ওড়ালো উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র ওড়ালো উ. কোরিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: জাপানের উপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। একে ‘নজিরবিহীন’ হুমকি হিসেবে দেখছেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে।মঙ্গলবার (২৯ আগস্ট) ভোরে এ ক্ষেপণাস্ত্র ছোড়ে উত্তর কোরিয়া।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রটি গুলি করে ধ্বংস করে দেওয়ার চেষ্টা করেনি জাপান কর্তৃপক্ষ। তবে  ওই সময় দেশটিতে সতর্কতামূলক ঘণ্টা বাজানো হয়েছে।

 

এ ঘটনায় উভয় দেশের মধ্যে নিরাপত্তা নিয়ে নতুন আশঙ্কা তৈরি হয়েছে। অবতরণের আগে ক্ষেপণাস্ত্রটি তিন টুকরা হয়ে যায়।  

শুক্রবার ও শনিবার উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল অতিক্রম করে তিনটি স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। তবে জাপানের আকাশসীমা দিয়ে ক্ষেপণাস্ত্র অতিক্রমের এ ঘটনায় দেশটির উত্তরাঞ্চলে সতর্কবার্তা জারি করা হয়েছে।

তবে এতে কোনো ধরনের ক্ষয়ক্ষতির চিহ্ন দেখা যায়নি বলে খবরে জানানো হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, এটা একটা ভয়ানক কর্মকাণ্ড ও ‘নজিরবিহীন হুমকি’। এটা আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার ওপর বিশাল হুমকিও বটে।  

তিনি বলেন, জাপানের জনগণের নিরাপত্তা রক্ষায় সরকার সম্ভাব্য সবকিছু করবে।

এদিকে নতুন করে দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা কোরীয় উপদ্বীপে উত্তেজনা আরও বাড়িয়ে তুলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, মঙ্গলবার সকালের দিকে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছাকাছি পূর্বদিকের একটি এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।

তারা জানায়, ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৫৫০ কিলোমিটার উচ্চতায় উঠেছিল। একই সঙ্গে কমপক্ষে ২ হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়েছে এটি।

সম্প্রতি কোরীয় উপদ্বীপে বিভিন্ন সময় ক্ষেপণাস্ত্র ছোড়া নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাদানুবাদ চলছে উত্তর কোরিয়ার। এ বিবাদে প্রায় একঘরে হয়ে থাকা পিয়ংইয়ংয়ের শত্রু জাপান ও দক্ষিণ কোরিয়াও।  

১৯৯৮ ও ২০০৯ সালে জাপানের আকাশসীমা অতিক্রম করে দুইবার ক্ষেপণাস্ত্র উড়ায় পিয়ংইয়ং। আর প্রায় আটবছর পর এ ঘটনাকে নতুন করে মাথা ব্যথার কারণ হিসেবেই দেখছে টোকিও।
 
বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।