ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এবার ফ্লোরিডা উপকূলে এগোচ্ছো হারিকেন ‘ইরমা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৭
এবার ফ্লোরিডা উপকূলে এগোচ্ছো হারিকেন ‘ইরমা’ ঘূর্ণিঝড় ‘ইরমা’র গতিপথ- সংগৃহীত

হারিকেন ‘হার্ভে’র ক্ষত না শুকাতেই পরবর্তী ঝড় থেকে বাঁচার প্রস্তুতি নিতে হচ্ছে আমেরিকানদের। কারণ ফ্লোরিডা উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে হারিকেন ‘ইরমা’। ঝড়ের সর্তকতা হিসেবে রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ফ্লোরিডার পাশাপাশি ঘূর্ণিঝড়টি পাশ্ববর্তী ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র পুয়ের্তো রিকোতেও আঘাত হানবে।

ঘূর্ণিঝড়টি এরইমধ্যে ক্যাটাগরি ৪ হারিকেনে রূপ নিয়েছে। আগামী দুইদিনে এটি আরো শক্তিশালী হয়ে উপকূলে আছড়ে পড়বে বলে জানিয়েছেন ন্যাশনাল হারিকেন সেন্টার।

হারিকেনের প্রভাবে ১ থেকে ৬ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। এছাড়া ১০ ইঞ্চি বৃষ্টিপাতের কথাও বলা হচ্ছে। ঘূর্ণিঝড় ‘ইরমা’ কিউবা, ডমিনিক রিপাবলিক, হাইতি, বাহামাসেও তাণ্ডব চালাতে পারে।

এদিকে ঝড়ের প্রস্তুতি হিসেবে পুয়ের্তো রিকো গভর্নর রিকার্ডে রোসিল্লো জরুরি অবস্থা জারি করে ন্যাশনাল গার্ডদের প্রস্তুত থাকতে বলেছেন। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। প্রস্তুত রাখা হয়েছে প্রয়োজনীয় ফান্ড।  

রাজ্যের ৬৭টি কাউন্টিতেই জরুরি অবস্থা জারি করেছেন ফ্লোরিডার গভর্নর রিক স্কট। এইকসঙ্গে স্থানীয় সরকারকে দ্রুতই যথাযথ পদক্ষেপ গ্রহণের কথা বলেছেন।

এক বিবৃতিতে ফ্লোরিডার গর্ভনর বলেন, বর্তমানে ঘূর্ণিঝড়টির মুভমেন্ট দেখে বোঝা যাচ্ছে এর গতিপথে রয়েছে ফ্লোরিডা। আমরা যদি এখনই এর প্রস্তুতি না নেই তবে জানমাল রক্ষা করা কঠিন হবে।  

এর আগে গত মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম রাজ্য টেক্সাসে আঘাত হানে ঘূর্ণিঝড় ‘হার্ভে’। ঝড়ের প্রভাবে প্রবল বর্ষণে ডুবে যায় রাস্তা-ঘাট। ঘরবাড়ি ডুবে নিরাপদ আশ্রয়ে ছোটেন কয়েক হাজার মানুষ। এতে শেষ খবর পর্যন্ত ৪০ জনের প্রাণহানির তথ্য মিলেছে।
 
বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।