ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আঘাত হেনেছে ‘ইরমা’ অপেক্ষা করছে ‘তুষারনামা ইয়ারমা’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৭
আঘাত হেনেছে ‘ইরমা’ অপেক্ষা করছে ‘তুষারনামা ইয়ারমা’ আঘাত হেনেছে ‘ইরমা’

ঢাকা: আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইরমা’ ক্যাটাগরি ৫ হারিকেনে রূপ নিয়ে ঘণ্টায় ২৯৫ কিলোমিটার বেগে ক্যারিবিয়ান উত্তর-পূর্বাঞ্চলীয় দ্বীপে আঘাত হেনেছে।

আটলান্টিক-এ রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী ঝড় ইলমা বুধবার বিকেলে উত্তরাঞ্চলীয় ভার্জিন দ্বীপপুঞ্জে আঘাত হানে এবং পুয়ের্তোরিকোতে আঘাত হানার পর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ধ্বংসাবশেষের পরে আঘাত হানে।

সেন্ট মার্টিন এবং এঙ্গুইলা ও ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের অংশে যাওয়ার আগে হারিকেনটি তার সর্বোচ্চ ১৮৫ মাইল বাতাসের গতিবেগে প্রতি ঘণ্টায় ১৫৭ মাইল বেগে প্রবাহিত হয়।

ক্যারিবিয়ান অঞ্চলের প্রায় ৩ দশমিক ৪ মিলিয়ন মানুষকে ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরানো হয়েছে। অধিবাসীদের খাদ্য, জল, এবং জরুরি সরবরাহের জন্য অস্থায়ী দোকান খোলা আছে, এবং বিমানবন্দরসহ জনপ্রিয় পর্যটন কেন্দ্রগুলো বন্ধ রয়েছে।

ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রন বলেছেন, ঘূর্ণিঝড় ‘ইরমা’ ক্যারিবিয়ান অঞ্চলে ফরাসি দ্বীপ অঞ্চলগুলিতে যথেষ্ট ক্ষতি করেছে। এতে হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

অন্যদিকে, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের হ‍ারিকেন ইরমা’র পর পুয়ের্তো রিকোর ঘূর্ণিঝড় ‘তুষারনামা ইয়ারমা’ অপেক্ষা করছে বলে জানিয়েছে আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র।

হারিকেন ‘ইরমা’র ফলে সেইন্টমার্টিন এলাকায় বেশকিছু বিল্ডিং ধ্বংস হয়ে গেছে এবং ক্যারিবিয়ান অঞ্চলের বিভিন্ন দ্বীপ অঞ্চলে বড় বন্যার সৃষ্টি হয়েছে।

ইরমাকে আটলান্টিক মহাসাগরে উৎপন্ন ঝড়গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী, ধ্বংসাত্মক ও প্রাণঘাতী বলে আখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার ডমিনিকান রিপাবলিকের উপকূলে উত্তরের বা ঠিক উত্তর পাশের উত্তর দিকে উত্তর ভার্জিন দ্বীপপুঞ্জের অংশগুলোতে যেতে মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টারের ‘অত্যন্ত বিপজ্জনক কোর’ পূর্বাভাস দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময় ০১২০ ঘণ্টা, সেপ্টেম্বর, ০৭/আপডেট ০২১১
এএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।