ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড়ে বারবুডার ৯০ শতাংশ বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
ঘূর্ণিঝড়ে বারবুডার ৯০ শতাংশ বিধ্বস্ত ছবি-সংগৃহীত

ঢাকা: আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ইরমা’র আঘাতে বারবুডার ৯০ শতাংশের বেশি এলাকা বিধ্বস্ত হয়ে গেছে বলে জানিয়েছেন এন্টিগুয়া ও বার্বুডা বিষয়ক পররাষ্ট্র ও আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী চার্লস ফার্নান্দেজ।

এন্টিগুয়া ও বার্বুডার প্রধানমন্ত্রী গাসন ব্রাউন বলেছেন, বারবুডা আক্ষরিক অর্থে ডোবা। প্রায় ১৮শ’ মানুষের বসবাসের এ নগরীতে বর্তমানে অধিবাসীদের জন্য কোনো জল কিংবা ফোন সেবা নেই।

দুর্গত এলাকা পরিদর্শন করে তিনি বলেন, সমগ্র হাউজিং স্টক ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা একটি বিধ্বংসী ঝড়। এ পর্যন্ত এই এলাকায় একটি শিশুর প্রাণহানি নিশ্চিত করা গেছে।

ফরাসি পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী এরিক গেরার্ডিন বলেন, দ্বীপগুলি হচ্ছে ফরাসি বিদেশি সংগ্রহালয়। ‘ইরমা’ সরকারি ভবন ধ্বংস করে ঘর থেকে ছাদকে আলাদা করে দিয়েছে এবং উত্তর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ বিদ্যুৎ বা যোগাযোগ থেকে একেবারে বিচ্ছিন্ন হয়ে গেছে। এটি আটলান্টিকের মধ্যে রেকর্ড করা সবচেয়ে শক্তিশালী এক ঘূর্ণিঝড়।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড কুলম্ব বলেন, ৭৫ হাজার মানুষের দ্বীপে শক্তিশালী ভবনগুলোর মধ্যে প্রিফেকচার, পুলিশ বিভাগ ও ব্যারাকের কয়েকটি ভবন ধ্বংস হয়ে গেছে। সেন্ট মার্টিনের দুর্বল কাঠামো আরো দুর্বল হয়ে পড়েছে। সেন্ট মার্টিন দ্বীপের যে চারটি শক্তিশালী ভবন ধ্বংস হয়ে গেছে, তা ছিল প্রাচীনতম ভবন। এবং তা সম্পূর্ণভাবে এবং আংশিকভাবে ধ্বংস হয়ে গেছে।

বাংলাদেশ সময় ০৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭
এএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।