ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৩৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭
সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৩৪ হামলার পর ঘটনাস্থল থেকে উড়ছে ধোঁয়া। ছবি: সংগৃহীত

সিরিয়ার ইউফ্রেতিস নদীতে (ফোরাত) বেসামরিক যাত্রীবাহী ফেরিতে রাশিয়ার বিমান বাহিনীর হামলায় অন্তত ৩৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও কয়েকডজন লোক।

দেশটির পূর্বাঞ্চলীয় শহর দেইর এজজোরের কাছে ওই ফেরিতে রোববার (১০ সেপ্টেম্বর) এই হামলা চালানো হয়। ওই বেসামরিক লোকরা যুদ্ধাঞ্চল থেকে নিরাপদে পালিয়ে যাচ্ছিল।

ব্রিটেনভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা (এসওএইচআর) প্রথমে ২১ জনের প্রাণহানির খবর দিলেও পরে তারা ৩৪ জনের কথা জানায়। তারা বলছে, নদীতে আরও বেশ কিছু মরদেহ পড়ে রয়েছে।

এসওএইচআর’র প্রধান রামি আবদেল রহমান সংবাদমাধ্যমকে জানান, যুদ্ধাঞ্চল থেকে পালিয়ে নিরাপদে আশ্রয়ের খোঁজে ফেরিতে করে যাওয়ার সময় ওই হামলার শিকার হয়েছেন বেসামরিক এই লোকরা। নিহতদের মধ্যে ৯ শিশুও ছিল।

আবদেল রহমানের দাবি, দেইর এজজোরের দক্ষিণ-পূর্বাঞ্চলের আল-বুলিল বন্দরশহর থেকে ৪০টিরও বেশি ফেরি ফোরাতের পূর্বাঞ্চলের দিকে যাচ্ছিল। এই ফেরিগুলোকেই টার্গেট করে হামলা চালানো হয়।

২০১৫ সাল থেকে প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে সিরিয়ার রণক্ষেত্রে নেমেছে রাশিয়ার সামরিক বাহিনী। এই রণক্ষেত্রে আসাদের বিরোধী সুন্নি যোদ্ধাদের পক্ষে আছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোট। আর রুশ ও পশ্চিমা উভয় বাহিনীরই দাবি, তারা আইএস দমনেই লড়াই করছে। যদিও বিভিন্ন সময়ে বেসামরিক নাগরিক ও সরকারি-বিদ্রোহী বাহিনীর ওপর হামলার পাল্টাপাল্টি অভিযোগ করে আসছে উভয়পক্ষ।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।