ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ৯ মাসে গুলিতে প্রাণ গেছে ১১৬২১ জনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৭
যুক্তরাষ্ট্রে ৯ মাসে গুলিতে প্রাণ গেছে ১১৬২১ জনের  লাস ভেগাসে হামলার পর ঘটনাস্থলে ছোটাছুটি

যুক্তরাষ্ট্রে চলতি বছরের এখন পর্যন্ত গুলিতে প্রাণ গেছে ১১ হাজার ৬২১ জনের। আহত হয়েছেন ২৩ হাজার ৪৩৩ জন।

সহিংসতা পর্যবেক্ষণ সংস্থা গান ভায়োলেন্স আর্কাইভের (জিভিএ) এক সমীক্ষায় এই ভয়াবহ তথ্য উঠে এসেছে। রোববার (১ অক্টোবর) রাতে লাস ভেগাসে বর্বরোচিত হামলায় ৫৯ জন নিহত হওয়ার পর তাদের এই সমীক্ষা মঙ্গলবার (৩ অক্টোবর) প্রকাশ করেছে বিভিন্ন সংবাদমাধ্যম।

জিভিএ’র তথ্যমতে, বিগত ২০১৩ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১ হাজার ৭৩৫ দিনে যুক্তরাষ্ট্রে ১ হাজার ৫১৬টি ম্যাস শুটিং বা গণহারে গুলির ঘটনা ঘটেছে। আর এতে প্রাণ গেছে ১ হাজার ৭১৯ জনের। এ বছরই গণহারে গুলির ঘটনা ঘটেছে ২৭৩টি।  

আর কেবল যদি গুলির ঘটনাই ধরা হয়, তাতে এ বছরের এখন পর্যন্ত ৯ মাস ১ দিনেই প্রাণ গেছে ১১ হাজার ৬২১ জনের। আহত হয়েছেন ২৩ হাজার ৪৩৩ জন।

অবাধে অস্ত্র বহন নিষিদ্ধে বারবার ব্যক্তিগত অস্ত্র নিয়ন্ত্রণ আইন পাসের উদ্যোগ নিয়েও যুক্তরাষ্ট্র প্রশাসন বরাবরই ব্যর্থ হয়েছে। রোববারের এই ঘটনা সেই আইনটিকেই আলোচনায় আনলো। যদিও শহুরে মার্কিনিরা এই আইনের পক্ষে থাকলেও প্রত্যন্ত অঞ্চলের বাসিন্দারা ব্যক্তিগত সুরক্ষার প্রশ্নে এই আইনের বিরুদ্ধে।

বাংলাদেশ সময়: ২২১৮ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।