ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নেপালে ৩৩ দলীয় বাম জোটকে গণতন্ত্র বিরোধী বললো কংগ্রেস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৭
নেপালে ৩৩ দলীয় বাম জোটকে গণতন্ত্র বিরোধী বললো কংগ্রেস নেপাল ন্যাশনাল কংগ্রেসের কার্যকরি কমিটির মিটিং।

ঢাকা: নেপালে সদ্য গঠিত ৩৩ দলীয় বামজোটকে জাতীয় ঐক্য ও গণতন্ত্র বিরোধী আখ্যা দিয়েছে ক্ষমতাসীনরা। শনিবার (৭ অক্টোবর) নেপালী ন্যাশনাল কংগ্রেসের কেন্দ্রীয় কার্যকরি কমিটি এ আখ্যা দেয়।

শুধু তাই নয়. সিপিএন-ইউএমএল ও মাওবাদী কেন্দ্রের নেতৃত্বে গঠিত ওই বাম মহাজোটকে সংবিধান কার্যকর ও শান্তি প্রক্রিয়ার অন্তরায় বলেও মনে করছে তারা।  

এ্কই সঙ্গে জানিয়েছে, রাজনৈতিক স্থিতিশীলতা রক্ষার জন্য বাম মহাজোটের চ্যালেঞ্জ মোকাবিলায় জাতীয়তাবাদী, গণতান্ত্রিক ও প্রগতিশীল দলগুলোকে নিয়ে তারাও একটি বৃহত্তর জোট গঠন করবে।

‍কংগ্রেস নেতা অর্জুন নরসিংহ কেসি বলেন, বাম জোট অবশ্যই একটি চ্যালেঞ্জ। কিন্তু কংগ্রেসের এ জাতীয় চ্যালেঞ্জ মোকাবিলার অভিজ্ঞতা আছে। আমরা এই চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করবো।

গত বৃহস্পতিবার সাবেক প্রধানমন্ত্রী ও সাবেক মাওবাদী নেতা ড. বাবুরাম ভট্টরাইকে নিয়ে ৩৩ বাম দলীয় জোটের আত্মপ্রকাশ ঘটান সাবেক প্রধানমন্ত্রী ও মাওবাদী কেন্দ্র প্রধান পুষ্প কমল দাহাল প্রচন্দ এবং কমিউনিস্ট পার্টি অব নেপাল-ইউনাইটেড মার্কসিস্ট লেনিনিস্ট (সিপিএন-ইউএমএল) নেতা কে পি অলি।

আসন্ন ২৬ নভেম্বর ও ৭ ডিসেম্বরের ফেডারেল নির্বাচনে মাওবাদীদের কাস্তে-হাতুড়ি প্রতীকে নির্বাচনের ঘোষণা দিয়েছে তারা। এদিকে কংগ্রেসের কার্যকরি কমিটি আসন্ন নির্বাচনে প্রার্থী মনোনয়নের দায়িত্ব দিয়েছে বর্তমান প্রধানমন্ত্রী ও কংগ্রেস প্রধান শের বাহাদুর দেউবাকে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।