ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কীটনাশকের বিষক্রিয়ায় ২০ কৃষকের মৃত্যু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৭
কীটনাশকের বিষক্রিয়ায় ২০ কৃষকের মৃত্যু জমিতে কীটনাশক দিচ্ছেন কৃষক

ভারতের পশ্চিমের রাজ্য মহারাষ্ট্রে কীটনাশকের বিষক্রিয়ায় গত দুই মাসে ২০ জন কৃষকের মৃত্যু হয়েছে। এছাড়া হাসপাতালে ভর্তি আছেন প্রায় ৭০০ কৃষক। মৃতের সংখ্যা আরও বাড়ার শঙ্কা করা হচ্ছে। চিকিৎসকরা বলছেন, চিকিৎসা চলছে কেবলই রোগ লক্ষণের ওপর ভিত্তি করে।

বাণিজ্যিক রাজধানী মুম্বাই থেকে ৬৭০ কিলোমিটার দূরে ইভাটমল জেলায় এ ঘটনা ঘটেছে।

গত আগস্টে বাজারে আসা নতুন ‘প্রফেক্স সুপার’ কীটনাশক সংগ্রহ করেন চাষিরা।

তা ব্যবহার করে প্রথমে মৃত্যু হয় এক কৃষকের। তবে সেসময় বিষয়টিতে কেউ ততোটা গুরুত্ব দেননি। এমনকি রাজ্য সরকারের দাবি, বিষয়টি যে কতোটা গুরুতর তা বুঝতে না পেরে সরকারকে জানানোরই প্রয়োজন মনে করেনি জেলা প্রশাসন। এতে ব্যবহার বাড়তে থাকে। বাড়ে মৃত্যুর সংখ্যাও।

সম্প্রতি কৃষকের মৃত্যু নিয়ে মুম্বাই হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়। তারপরই নড়েচড়ে বসে সরকার।

চিকিৎসকরা বলছেন, নতুন নতুন বাজার চলতি এই সব কীটনাশকের কোনো প্রতিষেধক নেই। শুধুমাত্র রোগের লক্ষণগুলোর ওপর নির্ভর করে চিকিৎসা করা হচ্ছে।

মহারাষ্ট্র পুলিশ জানিয়েছে, প্রাথমিক তদন্তের পর পাঁচটি বেসরকারি কৃষিসেবা কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এই পাঁচ কেন্দ্র থেকেই ওই কীটনাশক সরবরাহ করা হয়েছিল। উপযুক্ত পরীক্ষা ছাড়া ভয়ঙ্কর এমন একটা কীটনাশক কেন বাজারে ছাড়া হলো, কারণ জানতে চেয়ে সরবরাহকারী ওই পাঁচ বেসরকারি সংস্থা এবং এর নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা কেন্দ্রীয় কীটনাশক বোর্ড সদস্যদের নোটিস দিয়েছে হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।