ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র-তুরস্কের পাল্টাপাল্টি ভিসা সেবা স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
যুক্তরাষ্ট্র-তুরস্কের পাল্টাপাল্টি ভিসা সেবা স্থগিত তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

কূটনীতিকের নিরাপত্তা প্রশ্নে সৃষ্ট বিতর্কে জেরে যুক্তরাষ্ট্র ও তুরস্ক পরস্পরের জন্য অ-অভিবাসী ভিসা সেবা স্থগিত করেছে। প্রথমে ওয়াশিংটন তাদের তুরস্কে নিযুক্ত সব কূটনৈতিক মিশন থেকে অ-অভিবাসী ভিসা সেবা স্থগিতের ঘোষণা দেওয়ার পর আঙ্কারাও তাদের যুক্তরাষ্ট্র কার্যালয়গুলো থেকে একই সেবা বন্ধের ঘোষণা জারি করে।

অভিবাসী ভিসা চালু থাকলেও এই নিষেধাজ্ঞার ফলে ভ্রমণ, চিকিৎসা, ব্যবসায়িক কাজ ও শিক্ষাসহ অস্থায়ী ভিত্তিতে নানা কারণে দিতে থাকা নন-ইমিগ্র্যান্ট বা অ-অভিবাসী ভিসা আপাতত আর দেবে না দু’দেশ।

এ বিষয়ে রোববার (৯ অক্টোবর) ওয়াশিংটনে নিযুক্ত তুরস্কের দূতাবাস থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের তুরস্ক মিশন ও কূটনীতিকদের নিরাপত্তায় ওয়াশিংটনকে দেওয়া অঙ্গীকার পুনর্মূল্যায়ন করতে বাধ্য হয়েছে আঙ্কারার সরকার।

বিবৃতিতে জানানো হয়, এখন থেকে অনির্দিষ্টকালের জন্য যুক্তরাষ্ট্রে নিযুক্ত তুরস্কের মিশনে কোনো অ-অভিবাসী ভিসা সেবা দেওয়া হবে না।

তাদের এই বিবৃতির কয়েক ঘণ্টা আগেই যুক্তরাষ্ট্রও ঠিক একই সেবা স্থগিতের সিদ্ধান্ত জানায়। তারা এই পদক্ষেপের পেছনের কারণ হিসেবে গত সপ্তাহে আঙ্কারায় এক দূতাবাস কর্মকর্তাকে গ্রেফতারের কথা জানায়।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যদের দাবি, গ্রেফতার মার্কিন দূতাবাসের ওই কর্মকর্তার সঙ্গে গত বছরের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের ষড়যন্ত্রকারী যুক্তরাষ্ট্রে নির্বাসিত ফেতুল্লাহ গুলেনের যোগাযোগ রয়েছে। অভ্যুত্থান চেষ্টার পর থেকেই গুলেনকে তুরস্কের হাতে তুলে দিতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়ে আসছে আঙ্কারা।

যদিও অভিযোগকে ‘ভিত্তিহীন’ আখ্যা দিয়ে ওই কর্মকর্তার গ্রেফতারের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।