ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নোবেল পেলেন ‘অর্থনীতির মনস্তত্ত্ব’ গবেষক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
নোবেল পেলেন ‘অর্থনীতির মনস্তত্ত্ব’ গবেষক রিচার্ড এইচ থ্যালার

চলতি বছর অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন আমেরিকান প্রথিতযশা অর্থনীতিবিদ রিচার্ড এইচ থ্যালার। অর্থনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মনস্তত্ত্বের প্রভাব তুলে ধরায় তাকে এই ‍পুরস্কার দেওয়া হয়েছে।

সোমবার (৯ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেলে নোবেল পুরস্কার মনোনয়ন কর্তৃপক্ষ রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস সংবাদ সম্মেলনে বিজয়ী হিসেবে থ্যালারের নাম ঘোষণা করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিহ্যাভিয়রাল ইকোনমিকস বা আচরণগত অর্থনীতিতে অনন্য অবদানের জন্য থ্যালারকে এবার অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত করা হচ্ছে।

তার গবেষণা ‘অর্থনীতির মনস্তত্ত্ব’ বুঝতে শিখিয়েছে আমাদের।

৭২ বছর বয়সী থ্যালার বর্তমানে ইউনিভার্সিটি অব শিকাগো ও বুথ স্কুল অব বিজনেসের আচরণগত বিজ্ঞান ও অর্থনীতির অধ্যাপক। ‘আচরণগত অর্থনীতি’র অন্যতম প্রবক্তা হিসেবেই তিনি বিশ্বব্যাপী পরিচিত।  

২০০৮ সালের এপ্রিলে হার্ভার্ড ল স্কুলের অধ্যাপক কাস আর সানস্টেইনের সঙ্গে ‘নাজ’ নামে যৌথভাবে একটি বই লিখে জনপ্রিয়তা লাভ করেন থ্যালার। এই বইয়ের মাধ্যমেই পরিচিতি পায় তার ‘আচরণগত অর্থনীতি’ তত্ত্ব।  

বিশ্বব্যাপী ব্যাপক সাড়া ফেলে দেওয়া বইটিতে অর্থনৈতিক কারণে লোকজন কিভাবে বাজে পছন্দ করে তার কিছু বিশ্লেষণ তুলে ধরা হয়। একইসঙ্গে বইয়ে বাতলে দেওয়া হয়, কিভাবে অর্থনৈতিক দিক থেকে জীবনের জন্য ভালো সিদ্ধান্ত নেওয়া যায়।

সংবাদ সম্মেলনে সুইডিশ একাডেমির অন্যতম বিচারক পার স্ত্রয়েমবার্গ বলেন, পৃথক প্রেক্ষাপটে মানুষের মনস্তত্ত্ব কিভাবে অর্থনৈতিক সিদ্ধান্তগুলোকে আকৃতি দেয়, তা উন্মোচিত হয়েছে থ্যালারের গবেষণায়। তার প্রাপ্তি অন্য গবেষকদেরও এক্ষেত্রে অনুপ্রেরণা যুগিয়ে চলেছে এবং আমরা আচরণগত অর্থনীতি বলতে যেটাকে বুঝি, তা নিয়ে কাজ করার পথ তৈরি করেছে।

অধ্যাপক থ্যালার পুরস্কার হিসেবে পাবেন ৯০ লাখ সুইডিশ ক্রোনার। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

বিশ্বের সবচেয়ে সম্মানজনক এ পুরস্কারপ্রাপ্তিতে উচ্ছ্বসিত থ্যালার মজা করে বলেন, ‘এই টাকা যেভাবে পারা যায়, সেভাবে আমি উড়িয়ে খরচ করবো। !

চুক্তিতত্ত্ব (কনট্রাক্ট থিওরি) নিয়ে গবেষণায় বিশেষ অবদান রাখায় গত বছর এ পুরস্কার দেওয়া হয় ব্রিটিশ বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিদ অলিভার হার্ট ও ফিনল্যান্ডের বেঙ্কট হলস্ট্রমকে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭/আপডেট ১৭১০ ঘণ্টা
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।