ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাহরাইনকে ৩.৮ বিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
বাহরাইনকে ৩.৮ বিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র এফ-১৬ জেট এর ফাইল ফটো

ঢাকা: বাহরাইনের কাছে অত্যাধুনিক এফ-১৬ ফাইটার জেট প্লেন এবং উন্নতমানের ক্ষেপনাস্ত্র ও পেট্রোল বোটসহ ৩.৮ বিলিয়ন ডলারের (১ ডলারে ৮২ টাকা) অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র। খোদ পেন্টাগন থেকেই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রস্তাবিত এই অস্ত্র প্যাকেজের আওতায় ২.৭ বিলিয়ন মূল্যে ১৯টি এফ-১৬ভি জেট এয়ারক্র্যাফট পাবে বাহরাইন। ১.৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যে মেশিন গান ও ২২১ ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপনাস্ত্রসহ পাবে ২টি পেট্রোল বোট।

 

সংশ্লিষ্ট সূত্র বলছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে সৌদি আরব সফরকালে উপসাগরীয় দ্বীপরাষ্ট্র বাহরাইনের বাদশাহ’র সঙ্গে কথা বলেন। দেশে ফিরে দেশটির সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য নিজ দেশের পররাষ্ট্র দপ্তরকে নির্দেশ দেন তিনি।

কিন্তু জুন মাসে মার্কিন সিনেটর ও বৈদেশিক সম্পর্ক বিষয়ক সিনেট কমিটির চেয়ারম্যান বব কর্কার বলেন, কাতারের সঙ্গে সমঝোতা না হলে বাহরাইনসহ উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলোর কাছে অস্ত্র বিক্রি বন্ধ রাখবে তার দেশ।

কিন্তু গত ৭ অক্টোবর দেশটি বাহরাইনের কাছে অস্ত্র বিক্রির সব ধরনের ছাড়পত্র দিয়ে দেয়।  

মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়েছে, মানবাধিকার ও রাজনৈতিক সংস্কার এবং আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে মানামার সঙ্গে ওয়াশিংটনের নিয়মিত যোগাযোগ রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
জেডএম/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।