ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

উ. কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের চলতি নীতি ফল দিচ্ছে না

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
উ. কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের চলতি নীতি ফল দিচ্ছে না ডোনাল্ড ট্রাম্প ও কিম জং-উন

উত্তর কোরিয়া বিষয়ে ওয়াশিংটনের চলতি নীতি কাজ করছে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত শনিবার (৭ অক্টোবর) ‘কেবল একটি বিষয়ই কাজ করতে’ পারে বলার একদিন পর সোমবার (৯ অক্টোবর) এক টুইটে তিনি এ মন্তব্য করেন।

বিকেলে করা টুইটে ট্রাম্প বলেন, ‘আমাদের রাষ্ট্র গত ২৫ বছরই উত্তর কোরিয়ার বিষয়টি সামলাতে অসফল হয়েছে। বিলিয়ন বিলিয়ন ডলার খরচ হলেও আমরা কিছুই পাচ্ছি না।

(চলতি) নীতি কাজ করছে না। ’

গত শনিবারের ওই মন্তব্যের পরই সিনেটের রিপাবলিকান সদস্য বব করকার উদ্বেগ প্রকাশ করে জানান, ট্রাম্প যুক্তরাষ্ট্রকে তৃতীয় বিশ্বযুদ্ধের পথে নিয়ে যান কিনা তা নিয়ে তিনি উদ্বিগ্ন।

সোমবারের এই মন্তব্য সেই উদ্বেগকেই বাড়ালো। সংবাদমাধ্যমে এখন জোর জল্পনা চলছে, মার্কিন প্রেসিডেন্ট কি তবে উত্তর কোরিয়া প্রশ্নে সামরিক পদক্ষেপের দিকে এগোনোর ইঙ্গিত দিচ্ছেন?

উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে কয়েক মাস ধরে তাদের সঙ্গে তীব্র উত্তেজনা চলে আসছে যুক্তরাষ্ট্রের। দফায় দফায় হুমকি দেওয়ার এক পর্যায়ে ট্রাম্প বলে বসেন, উত্তর কোরিয়াকে ধ্বংস করে দেওয়া হবে। জবাবে উত্তর কোরিয়া মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ বলে তুলনা করে এবং তাদের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ঘাঁটি ‘গুয়াম’ উড়িয়ে দেওয়ার হুমকি দেয়।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।