ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

দাবানলে মৃত বেড়ে ১০, ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
দাবানলে মৃত বেড়ে ১০, ক্যালিফোর্নিয়ায় জরুরি অবস্থা দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করছে হেলিকপ্টারও।

ক্যালিফোর্নিয়ায় আঙ্গুর বাগান থেকে ছড়ানো ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাড়িয়েছে। নাপা প্রদেশের মেনডোছিনোতে শুরু হওয়া এ আগুন আঙ্গুর বাগানের জন্য বিখ্যাত সোনোমা ও ইউবা প্রদেশেও ছড়িয়ে পড়েছে।  

নিহতদের মধ্যে সাতজন সোনোমা, দুইজন নাপা এবং একজন মেনডোছিনোর বাসিন্দা।

উদ্ভূত পরিস্থিতিতে ক্যালিফোর্নিয়া সরকার দেশটিতে জরুরি অবস্থা জারি করেছে।

স্থানীয় সময় রোববার  (০৮ অক্টোবর) রাতে সূত্রপাত হয়ে এখনও জ্বলছে প্রদেশগুলো। তবে অগ্নিকাণ্ডের মূল কারণ জানা যায়নি।

বহু মানুষ আহত হওয়া ছাড়াও কিছু মানুষ এখনো নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম। তবে মেনডোছিনোর আঙ্গুর বাগানটির প্রায় ১২ জন কর্মী নিরাপদ আশ্রয়ে আসতে সক্ষম হয়েছেন।

প্রায় ২০ হাজার মানুষ ইতোমধ্যেই নাপা অঞ্চল ছেড়ে পালিয়ে গেছেন।

প্রায় ১ হাজার ৫০০ বাড়িও ধ্বংস হয়েছে কিছুতেই নিয়ন্ত্রণে আনতে না পারা এ দাবানলে। বাতাসে বেগের পরিমাণ বেশি, কম আর্দ্রতা এবং শুষ্ক আবহাওয়া থাকায় কারণে আগুন খুব দ্রুতই বিস্তার লাভ করছে। সরকারি হিসাবে ৪৪ হাজার একর জমিও ইতোমধ্যে পুড়ে গেছে।
 
ক্যালিফোর্নিয়ার সরকার দমকল বাহিনীকে জরুরি ভিত্তিতে এ বন্য আগুন নিয়ন্ত্রণের  নির্দেশ দিয়েছে। সরকারের মতে, দাবানল ধ্বংসের পরিমাণ বাড়িয়ে দিচ্ছে এবং আরও এক হাজারেরও বেশি ঘর-বাড়ির জন্য হুমকি হয়ে দাড়াচ্ছে। পুড়ে যাওয়া দেড় হাজার বাড়ির বাসিন্দাদের পুনর্বাসনও জরুরি।

নাপা প্রদেশের অগ্নিনিয়ন্ত্রণ বিভাগের প্রধান সতর্কবাণী দিয়ে বলেছেন, পরিস্থিতি দমকলকর্মীদের কাজের ক্ষেত্রে বাধা হয়ে দাড়াচ্ছে।
 
দেশটির আবহাওয়া অধিদফতর সান ফ্রান্সিসকো এলাকাকেও সতর্কতামূলক বার্তা দিয়ে জানিয়েছে, ওই এলাকায় যদি কোনো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে, তাহলেও এভাবে দ্রুত ছড়াবে।


বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
এমএএম/এএসআর

** ক্যালিফোর্নিয়ায় দাবানলে একজন নিহত, পুড়েছে ১৫০০ বাড়ি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।