ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভোট বর্জন-সহিংসতা কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
ভোট বর্জন-সহিংসতা কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের দিন পুলিশের সঙ্গে সংঘর্ষ বিক্ষোভাকারীদের

ঢাকা: সহিংসতা ও প্রধান বিরোধী দলের ভোট বর্জনের মধ্য দিয়ে বৃহস্পতিবার চলছে কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ।

আগস্ট মাসে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলেও নির্বাচনের ওই ফলাফলকে প্রত্যাখ্যান করেন পরাজিত প্রার্থী রায়লা ওডিঙ্গা। পরবর্তীতে ব্যাপক অনিয়মের কারণে ওই নির্বাচনের ফলাফলকে বাতিল ঘোষণা করে কেনিয়ার সুপ্রিম কোর্ট।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ছয়টায় শুরু হয় ভোটগ্রহণ। সকাল থেকেই সংঘর্ষে জড়িয়ে পড়ে পুলিশ ও বিরোধী দলের সমর্থকরা। কমপক্ষে ১ জনের মৃত্যুর খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

কেনিয়ার ১ কোটি ৯০ লাখ ভোটারের এই নির্বাচনে অংশ নেয়ার কথা থাকলেও বৃহস্পতিবারের নির্বাচনে ভোট পড়ার হার খুবই কম বলে জানিয়েছে সাংবাদিকরা।

গত আগস্ট মাসের আট তারিখে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে বিজয়ী ঘোষণা করেন বর্তমান প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা। ওই নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পাওয়ার দাবি করেন তিনি। তবে ৪৫ শতাংশ ভোট পাওয়া তার প্রধান প্রতিদ্বন্দ্বী রায়লা ওডিংগা কারচুপির অভিযোগে এই নির্বাচন প্রত্যাখ্যান করেন।

পরে অনিয়মের অভিযোগে ওই নির্বাচন বাতিল করে পুনরায় ভোটগ্রহণের নির্দেশ দেয় কেনিয়ার সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবারের ভোটও বর্জন করেন রায়লা ওডিংগা। পাশাপাশি সমর্থকদের ভোটকেন্দ্রে না যাওয়ারও আহ্বান জানান তিনি।

আগস্ট মাসের ওই নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় কমপক্ষে ৬৭ জনের মৃত্যু হয়েছিলো কেনিয়ায়।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।