ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কাতালান জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের অপসারণ, সঙ্কট ঘনীভূত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
কাতালান জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের অপসারণ, সঙ্কট ঘনীভূত বার্সেলোনার রাস্তায় দুই স্বাধীনতাকামী তরুণ-তরুণী

স্পেনের কাতালোনিয়ায় পুলিশ প্রশাসনের বেশ কিছু জ্যেষ্ঠ কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কাতালানদের স্বায়ত্তশাসন বাতিল করে সেখানে মাদ্রিদের সরাসরি শাসন চালুর ঘোষণার পর এই প্রথম সুনির্দিষ্ট কোনো পদক্ষেপ নেওয়া হলো। তবে এতে সংকট ঘনীভূত হলোই বলে মনে করছে সংবাদমাধ্যম।

স্বাধীনতা ইস্যুতে শুক্রবার (২৭ অক্টোবর) দিনভর মাদ্রিদ ও বার্সেলোনার পাল্টাপাল্টি পদক্ষেপের পর গভীর রাতে পুলিশ-প্রশাসনের ওই কর্মকর্তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ জারি করে কেন্দ্রীয় সরকার।  

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রমন্ত্রী হুয়ান ইহন্যাসিও শোইদো বলেন, ‘আঞ্চলিক পুলিশের কমিশনার হোসেপ লুইস ত্রাপেরো আলভারেসকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওযা হয়েছে।

’ তার পরপর স্বায়ত্তশাসিত মোসোস পুলিশ বাহিনীর মহাপরিচালক পেরে সোলার ক্যাম্পিনসসহ আরও বেশ ক’জন জ্যেষ্ঠ কর্মকর্তাকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার খবর আসে।

ত্রাপেরো আলভারেস এর আগে থেকেই তদন্তাধীন রয়েছেন। গত ১ অক্টোবর স্বাধীনতার পক্ষে গণভোটের সময় কেন্দ্রীয় বাহিনীকে পরিস্থিতি মোকাবেলায় সহযোগিতা করতে ব্যর্থ হওয়ায় মাদ্রিদ সরকারের নির্দেশে এই তদন্ত শুরু হয়েছে।

এর আগে দফায় দফায় বাকযুদ্ধের মধ্যে শুক্রবার বিকেলে কাতালান আঞ্চলিক পার্লামেন্টে ‘স্বাধীনতার ঘোষণা’ পাস করে ফেলেন স্থানীয় রাজনীতিকরা। ঘণ্টাখানেকেরও কম সময় পর সেখানে স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রীয় শাসন চালুর নির্দেশনা সংক্রান্ত সংবিধানের ১৫৫ নম্বর অনুচ্ছেদ আইন আকারে পাস করে ফেলে স্প্যানিশ সিনেট। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় কাতালোনিয়ায় সংবিধান ও আইনের শাসন পুনর্প্রতিষ্ঠা করার ঘোষণা দেন।

পরে মন্ত্রিসভার সঙ্গে দু’দফা বৈঠক করে প্রধানমন্ত্রী রাহয় বলেন, ‘মাদ্রিদ কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট বিলুপ্তির ঘোষণা দিচ্ছে। একইসঙ্গে কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্তসহ সংবিধান-বহির্ভূত গণভোট আয়োজনকারীদের অপসারণের ঘোষণা দিচ্ছে। ’ প্রধানমন্ত্রী আগামী ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় আঞ্চলিক নির্বাচনেরও ঘোষণা দেন।

মাদ্রিদ ও বার্সেলোনার এসব ঘোষণা-পদক্ষেপের মধ্যে রাতভর রাস্তায় ছিল জনতা। শনিবার (২৮ অক্টোবর) দুই শহরেই স্বাধীনতার পক্ষে-বিপক্ষে র‌্যালি হবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে কাতালান সরকারকে পুরোপুরি অকার্যকর করতে স্প্যানিশ সরকার আরও কিছু পদক্ষেপ নিতে পারে বলেও ইঙ্গিত মিলছে।

তবে দু’পক্ষের এই অনড় অবস্থান শেষ পর্যন্ত হানাহানিতে গড়ায় কি-না, এ নিয়েই উদ্বিগ্ন ইউরোপসহ বিশ্ব।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের ভূমধ্যসাগর তীরবর্তী প্রায় ২০ হাজার বর্গ কিলোমিটারের কাতালোনিয়ায় রয়েছে ৭৫ লাখ মানুষের বসবাস, যা স্পেনের মোট জনগণের ১৬ শতাংশ। স্পেন থেকে যা রফতানি হয়, তার ২৫ দশমিক ৬ শতাংশ রফতানি হয় এই অঞ্চল থেকে। স্প্যানিশ জিডিপিতে কাতালোনিয়ার অবদান ১৯ শতাংশ। স্পেনে বিদেশি বিনিয়োগের ২০ দশমিক ৭ শতাংশ যায় এই অঞ্চলে।

নিজস্ব ভাষা ও সংস্কৃতির কাতালানরা সর্বোচ্চ স্বায়ত্তশাসনের অধিকার ভোগ করলেও সাংবিধানিকভাবে পৃথক রাষ্ট্র হতে চায়। এখানকার আঞ্চলিক সরকার গত প্রায় পাঁচ বছর ধরেই আলাদা রাষ্ট্র গঠনের চাপ হজম করছে জনগণের। ২০১৫ সালের আঞ্চলিক নির্বাচনে স্বাধীনতাকামী দল বিজয়ী হলে এই চাপ আরও স্পষ্ট হয়।

তবে স্বাধীনতার দাবিতে কাতালানরা সরব হওয়ার পর থেকেই বিরোধিতা করে আসছে স্প্যানিশরা। এই বিরোধিতার মধ্যেই ২০১৪ সালে কাতালানরা পরীক্ষামূলক গণভোট করলে তার ফলাফলকে উড়িয়ে দেন প্রধানমন্ত্রী রাহয়। তিনি সেসময় বৈধ উপায়ে গণভোট আয়োজনের আবদারও না মানার কথা স্পষ্ট জানিয়ে দেন। শেষ পর্যন্ত ১ অক্টোবর অনুষ্ঠিত চূড়ান্ত গণভোটের পর দফায় দফায় বাকযুদ্ধ হয় রাহয় ও পুজদেমন্তের মধ্যে। পুজদেমন্ত এক পর্যায়ে স্বাধীনতা ঘোষণা করেও তা আলোচনার স্বার্থে স্থগিত করলেও রাহয় স্পেনের ঐক্য ও সংবিধান সুমন্নত রাখার স্বার্থে কাতালোনিয়াকে একীভূত রাখতে স্বায়ত্তশাসন বাতিলের কথাই বলেন।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭/আপডেট ১৩৪৪ ঘণ্টা
এইচএ/

কাতালোনিয়ায় মাদ্রিদের শাসন জারির প্রস্তাব পাস
স্পেন থেকে ‘স্বাধীনতার ঘোষণা’ কাতালোনিয়ার
কাতালোনিয়ার স্বাধীনতা: মুখোমুখি মাদ্রিদ-বার্সেলোনা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।