ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

‘গণতান্ত্রিক বিরোধিতা’র ডাক কাতালান প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
‘গণতান্ত্রিক বিরোধিতা’র ডাক কাতালান প্রেসিডেন্টের কার্লেস পুজদেমন্ত

স্পেন থেকে ‘স্বাধীনতার ঘোষণা’ দেওয়া কাতালোনিয়ার প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্ত তাদের স্বায়ত্তশাসন স্থগিতের সিদ্ধান্তের বিরুদ্ধে ‘গণতান্ত্রিক প্রতিবাদ’ করার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে ‘মুক্ত দেশ গড়তে কাজ করে যাওয়ার প্রত্যয়’ ব্যক্ত করেছেন তিনি।

শনিবার (২৮ অক্টোবর) স্থানীয় সময় বিকেলে কাতালান টেলিভিশনগুলোতে প্রচারিত এক ভাষণে পুজদেমন্ত এ প্রত্যয় ব্যক্ত করেন। রেকর্ডকৃত ভাষণে তিনি কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করার কড়া নিন্দা করেন।

সকালে এক আনুষ্ঠানিক রাষ্ট্রীয় বুলেটিনে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন স্থগিত করার কথা জানানো হয়। একইসঙ্গে আঞ্চলিক নেতাদের অপসারণ করে সেখানকার ‘ইনচার্জ’ হিসেবে কেন্দ্রীয় উপ-প্রধানমন্ত্রী সোরায়া সায়েনজ সান্তামারিয়ার নাম ঘোষণা করা হয়। শুক্রবার (২৭ অক্টোবর) কাতালান পার্লামেন্টে ‘স্বাধীনতার ঘোষণা’ পাস হয়ে যাওয়ার প্রেক্ষাপটে এই নজিরবিহীন সিদ্ধান্ত নেয় স্প্যানিশ সরকার।

কয়েক ঘণ্টা পর দেওয়া ওই ভাষণে পুজদেমন্ত স্বাধীনতা ঘোষণার বিষয়টি উল্লেখ করে বলেন, গণতান্ত্রিক ও নাগরিক সংবেদনশীলতার দিন ছিল শুক্রবার।

মাদ্রিদের ‘অপসারণকৃত’ কাতালান প্রেসিডেন্ট বলেন, স্বাধীনতা ঘোষণার পর থেকে কেন্দ্রীয় সরকার যে পদক্ষেপ নিয়েছে, তা ছিল আমাদের রাষ্ট্রের জনগণের প্রকাশিত ইচ্ছের সঙ্গে সাংঘর্ষিক।

তাদের অপসারণের বিষয়টি নিয়ে পুজদেমন্ত বলেন, আমাদের জনগণ ভালোভাবেই জানে, গণতন্ত্রে পার্লামেন্টই কাউকে মনোনীত করতে পারে বা সরিয়ে দিতে পারে।

স্বাধীনতাকামী দুই তরুণ-তরুণী বার্সেলোনার রাস্তায়
দফায় দফায় বাকযুদ্ধের মধ্যে শুক্রবার বিকেলে কাতালান আঞ্চলিক পার্লামেন্টে ‘স্বাধীনতার ঘোষণা’ পাস করে ফেলেন স্থানীয় রাজনীতিকরা। ঘণ্টাখানেকেরও কম সময় পর সেখানে স্বায়ত্তশাসন বাতিল করে কেন্দ্রীয় শাসন চালুর নির্দেশনা সংক্রান্ত সংবিধানের ১৫৫ নম্বর অনুচ্ছেদ আইন আকারে পাস করে ফেলে স্প্যানিশ সিনেট।  

পরে মন্ত্রিসভার সঙ্গে দু’দফা বৈঠক করে প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় বলেন, ‘মাদ্রিদ কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্ট বিলুপ্তির ঘোষণা দিচ্ছে। একইসঙ্গে কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুজদেমন্তসহ সংবিধান-বহির্ভূত গণভোট আয়োজনকারীদের অপসারণের ঘোষণা দিচ্ছে। ’ প্রধানমন্ত্রী আগামী ২১ ডিসেম্বর কাতালোনিয়ায় আঞ্চলিক নির্বাচনেরও ঘোষণা দেন।

তার এই ঘোষণার পর কাতালোনিয়ার আঞ্চলিক পুলিশের কমিশনার হোসেপ লুইস ত্রাপেরো আলভারেসকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার খবর আসে। তার পরপরই স্বায়ত্তশাসিত মোসোস পুলিশ বাহিনীর মহাপরিচালক পেরে সোলার ক্যাম্পিনসসহ আরও বেশ ক’জন জ্যেষ্ঠ কর্মকর্তাকেও দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। আর শনিবার আসে কাতালান নেতৃত্বকে অপসারণ ও সেখানকার সরকারে মাদ্রিদের প্রতিনিধির অধিষ্ঠিত হওয়ার ঘোষণা।

শনিবার মাদ্রিদ, বার্সেলোনা দুই শহরেই স্বাধীনতার পক্ষে-বিপক্ষে র‌্যালি হবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে কাতালান সরকারকে পুরোপুরি অকার্যকর করতে স্প্যানিশ সরকার আরও কিছু পদক্ষেপ নিতে পারে বলেও ইঙ্গিত মিলছে।

তবে দু’পক্ষের এই অনড় অবস্থান শেষ পর্যন্ত হানাহানিতে গড়ায় কি-না, এ নিয়েই উদ্বিগ্ন ইউরোপসহ বিশ্ব।

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলের ভূমধ্যসাগর তীরবর্তী প্রায় ২০ হাজার বর্গ কিলোমিটারের কাতালোনিয়ায় রয়েছে ৭৫ লাখ মানুষের বসবাস, যা স্পেনের মোট জনগণের ১৬ শতাংশ। স্পেন থেকে যা রফতানি হয়, তার ২৫ দশমিক ৬ শতাংশ রফতানি হয় এই অঞ্চল থেকে। স্প্যানিশ জিডিপিতে কাতালোনিয়ার অবদান ১৯ শতাংশ। স্পেনে বিদেশি বিনিয়োগের ২০ দশমিক ৭ শতাংশ যায় এই অঞ্চলে।

নিজস্ব ভাষা ও সংস্কৃতির কাতালানরা সর্বোচ্চ স্বায়ত্তশাসনের অধিকার ভোগ করলেও সাংবিধানিকভাবে পৃথক রাষ্ট্র হতে চায়। এখানকার আঞ্চলিক সরকার গত প্রায় পাঁচ বছর ধরেই আলাদা রাষ্ট্র গঠনের চাপ হজম করছে জনগণের। ২০১৫ সালের আঞ্চলিক নির্বাচনে স্বাধীনতাকামী দল বিজয়ী হলে এই চাপ আরও স্পষ্ট হয়।

তবে স্বাধীনতার দাবিতে কাতালানরা সরব হওয়ার পর থেকেই বিরোধিতা করে আসছে স্প্যানিশরা। এই বিরোধিতার মধ্যেই ২০১৪ সালে কাতালানরা পরীক্ষামূলক গণভোট করলে তার ফলাফলকে উড়িয়ে দেন প্রধানমন্ত্রী রাহয়। তিনি সেসময় বৈধ উপায়ে গণভোট আয়োজনের আবদারও না মানার কথা স্পষ্ট জানিয়ে দেন। শেষ পর্যন্ত ১ অক্টোবর অনুষ্ঠিত চূড়ান্ত গণভোটের পর দফায় দফায় বাকযুদ্ধ হয় রাহয় ও পুজদেমন্তের মধ্যে। পুজদেমন্ত এক পর্যায়ে স্বাধীনতা ঘোষণা করেও তা আলোচনার স্বার্থে স্থগিত করলেও রাহয় স্পেনের ঐক্য ও সংবিধান সুমন্নত রাখার স্বার্থে কাতালোনিয়াকে একীভূত রাখতে স্বায়ত্তশাসন বাতিলের কথাই বলেন।

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৭
এইচএ/
আরও পড়ুন
স্বায়ত্তশাসন বাতিল, কাতালোনিয়ার ক্ষমতা ‘নিলো’ মাদ্রিদ
কাতালান জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের অপসারণ, সঙ্কট ঘনীভূত
কাতালোনিয়ায় মাদ্রিদের শাসন জারির প্রস্তাব পাস
স্পেন থেকে ‘স্বাধীনতার ঘোষণা’ কাতালোনিয়ার
কাতালোনিয়ার স্বাধীনতা: মুখোমুখি মাদ্রিদ-বার্সেলোনা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।