ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

স্টেডিয়ামেও যেতে পারবেন সৌদি নারীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
স্টেডিয়ামেও যেতে পারবেন সৌদি নারীরা রিয়াদের স্টেডিয়ামে সাম্প্রতিক একটি অনুষ্ঠানে সৌদি নারীরা

ঘোষণা দিয়ে ‘আধুনিক’ রাষ্ট্র হওয়ার পথে যাত্রা করা সৌদি আরব এবার তাদের নারীদের স্টেডিয়ামে ক্রীড়ানুষ্ঠান উপভোগেরও সুযোগ দেবে। প্রচলিত নিষেধাজ্ঞা উঠে গেলে আগামী বছর থেকেই ক্রীড়ানুষ্ঠান দেখতে গ্যালারিতে দল বেঁধে বসতে পারবেন সৌদি নারীরা।

দেশটির একজন কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে আরব সংবাদমাধ্যম রোববার (২৯ অক্টোবর) রাতে এ খবর দিয়েছে। এতোদিন পর্যন্ত স্টেডিয়ামগুলোতে কেবল পুরুষের প্রবেশাধিকার ছিল।

নারীর প্রবেশাধিকার দেওয়ার এই সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় সৌদি সরকারকে সাধুবাদ দিচ্ছেন সেদেশের আধুনিক মনস্ক নাগরিকেরা।

কর্মকর্তারা জানান, নিষেধাজ্ঞা উঠে গেলে রিয়াদ, জেদ্দাহ ও দাম্মামের মতো শহরগুলোর স্টেডিয়ামে পরিবারের সঙ্গে দলবেঁধে স্টেডিয়ামে যেতে পারবেন নারীরা।

এ বিষয়ে সৌদির ক্রীড়া কর্তৃপক্ষ বলেছে, রাজকীয় সরকারের নির্দেশনাক্রমে ২০১৮ সাল থেকে নারীসহ পরিবারের খেলা উপভোগের বন্দোবস্ত করে দিতে স্টেডিয়ামগুলোতে প্রস্তুতি কার্যক্রম শিগগির শুরু হবে।

কর্মকর্তারা জানান, পরিবর্তনের অংশ হিসেবে স্টেডিয়ামের ভেতরে রেস্তোরাঁ, ক্যাফে ও মনিটর স্ক্রিন স্থাপন করা যাবে, যেন ক্রীড়ায়োজন উপভোগে যাওয়া পরিবারগুলো স্বাচ্ছন্দ্যে থাকতে পারে।

এই সিদ্ধান্তকে সৌদির নারীমুক্তি কার্যক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। গত মাসেই দেশটির নারীদের গাড়ি চালানোর অনুমতি দিয়ে ঐতিহাসিক এক অধ্যাদেশ জারি করেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

সংবাদমাধ্যম জানাচ্ছে, সৌদিকে ‘আধুনিক’ ও ‘উন্নত অর্থনীতি’র রাষ্ট্র হিসেবে গড় তুলতে ক্রাউন প্রিন্স বা পরবর্তী বাদশাহ মোহাম্মদ বিন সালমান সম্প্রতি যে ঘোষণা দিয়েছেন, তারই অংশ হিসেবে নারীদের ওপর এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

এতোদিন ধরে পর্দার নামে ঘরে বন্দি ও পিছিয়ে রাখতে নারীদের ওপর সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে অনেক কিছুই নিষিদ্ধ ছিল। রাষ্ট্র এই বাঁধনগুলো ধীরে ধীরে আলগা করতে শুরু করায় সামাজিক ট্যাবু বা নিষেধাজ্ঞাজাতীয় বিষয়গুলোও দূরে ছিটকে পড়বে বলে আশাবাদ ব্যক্ত করছেন সৌদির নারীমুক্তি আন্দোলনের কর্মীরা।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।