ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সু চি ভান ধরে থাকলে সমাধান আসবে না: কানাডা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৭
সু চি ভান ধরে থাকলে সমাধান আসবে না: কানাডা বব রায়ে তোপ দাগলেন অং সান সু চিকে

রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘জাতিগত নিধনযজ্ঞ’ বন্ধে ব্যর্থ হওয়ায় শুরু থেকেই সমালোচনার শূলে রয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চি। এবার রোহিঙ্গা সংকট দেখভালের জন্য কানাডা সরকারের নিয়োগপ্রাপ্ত বিশেষ দূত বব রায়ে বলেছেন, কিছুই ঘটেনি- সু চি এমন ভান ধরে বসে থাকলে সমাধান আসবে না। 

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে কানাডার সিটিভি নিউজ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। অন্টারিও রাজ্যের সাবেক প্রিমিয়ার ও কেন্দ্রে ক্ষমতাসীন লিবারেল পার্টির এ প্রখ্যাত রাজনীতিক গত ২৩ অক্টোবর বিশেষ দূত হিসেবে নিয়োগ পেয়ে সম্প্রতি বাংলাদেশে আসেন।

তার সাক্ষাৎকারটি শনিবার (৪ নভেম্বর) প্রচারিত হয়।

বব রায়ে বলেন, ‘আমি তাকে (সু চি) বলবো যে, কিছুই ঘটেনি—এমন ভান ধরে থাকলে সমাধান আসবে না। এমনকি দু’পক্ষের মধ্যে সংঘাত হয়েছে এবং এটা খুব খারাপ—এমন কথা বলেও সমাধান হবে না। ’

গত ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনী রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নিধনযজ্ঞ শুরু করলে তখন থেকে এখন পর্যন্ত ৬ লাখ ২২ হাজারেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। ১৯৭৮ সালের পর থেকে বিভিন্ন সময়ে আশ্রয় নেয় আরও ৫ লাখেরও বেশি রোহিঙ্গা। সেখানে হত্যাকাণ্ডের শিকার হয়েছে হাজার হাজার রোহিঙ্গা।

সাক্ষাৎকারে বব রায়ে বলেন, ‘এই লোকগুলোকে জোরপূর্বক তাদের বসতবাড়ি থেকে উচ্ছেদ করা হচ্ছে এবং আরও অনেকে পালিয়ে আসছে। এটা স্পষ্ট যে সেখানে অনেক মানুষ মারাও গেছে। সুতরাং আমাদের এ বিষয়ে কথা বলা দরকার, আরও অনেক অনেক তথ্য-উপাত্ত দরকার। ’

রোহিঙ্গা শিবির পরিদর্শনের পর অভিজ্ঞতাকে ‘কষ্টকর ও হতবিহ্বলকারী’ উল্লেখ করে কানাডিয়ান এ বিশেষ দূত বলেন, আমরা যা দেখেছি তার প্রভাব হজম করতে অনেক লম্বা সময় লাগবে। যা ঘটেছে, মানুষ তাতে ভীত-সন্ত্রস্ত এবং কঠিন আঘাত পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।