ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিরিয়ার শহরে গাড়ি বোমা হামলায় নিহত ৭৫

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৭
সিরিয়ার শহরে গাড়ি বোমা হামলায় নিহত ৭৫ সিরিয়ার শহরে গাড়ি বোমা হামলায় নিহত ৭৫

সিরিয়ার সরকারি বাহিনীর সদ্য ‘পুনরুদ্ধারকৃত’ শহর দেইর আল-জৌরের উপকণ্ঠে ভয়াবহ গাড়ি বোমা হামলায় অন্তত ৭৫ জন নিহত হয়েছেন। যাদের মধ্যে বেশ কিছু সংখ্যক শিশু ও নারী রয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত দেড়শ’ লোক।

রোববার (৫ নভেম্বর) শহরের উপকণ্ঠের বাণিজ্য রোড বলে পরিচিত রাস্তায় এই বোমা হামলা চালানো হয়। রোডটি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দখলে থাকা এলাকায় রসদ সরবরাহে ব্যবহার করা হয়।

এ বিষয়ে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা এসওএইচআর’র পক্ষ থেকে বলা হয়, গাড়ি বোমাটি পেতেছে আইএস। হামলার পর ঘটনাস্থল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

এ হামলায় যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসেরও (এসডিএফ) বেশ কিছু সদস্য হতাহত হয়েছেন। মনে করা হচ্ছে সংঘাতকবলিত দেইর আল-জৌর থেকে লোকজনের পালানোর সময় এই ভয়াবহ হামলা চালিয়েছে সন্ত্রাসীরা।

আরব বসন্তের জেরে ২০১১ সালে উত্তাল হয়ে পড়া সিরিয়া ও ইরাকের কিছু অংশ দখলের পর খেলাফত ঘোষণা করে আইএস। সেসময় রাক্কাকে রাজধানী ঘোষণার পাশাপাশি ২০১৪ সালে দেইর আল-জৌরও দখল করে নেয় সন্ত্রাসী গোষ্ঠীটি। ইরাক সীমান্তের কাছের হওয়ার কারণে এই শহরেরও অবস্থান কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ছিল।

কয়েক সপ্তাহ আইএসের বিরুদ্ধে লড়াইয়ের পর গত ৩ নভেম্বর শহরটি ‘পুনরুদ্ধারের’ ঘোষণা দেয় রাশিয়ার সামরিক বাহিনীর সমর্থনপুষ্ট সিরিয়ার সশস্ত্র বাহিনী।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।