ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

এবার প্যারাডাইস কেলেঙ্কারি, বেরিয়ে এলো থলের বেড়াল 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
এবার প্যারাডাইস কেলেঙ্কারি, বেরিয়ে এলো থলের বেড়াল  জাস্টিন ট্রুডো, রানি এলিজাবেথ ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

ঢাকা: এক উইকিলিকস-ই কাঁপিয়ে দিয়েছিল বিশ্বকে। এখনও এর রেশই কাটেনি। মাঝে গতবছরের পানামা পেপার্স কেলেঙ্কারিতে জর্জরিত বিশ্বের অনেক দেশ। এখনও সামলে উঠতে পারেনি এশিয়ার পাকিস্তান। 

আর এর মাঝে নতুন করে ফের আরেকটা ধাক্কা খেলো পুরো বিশ্ব। এবার বড় ধরনের এই কেলেঙ্কারির নাম ‘প্যারাডাইস পেপার্স’।

আর্থিক এ কেলেঙ্কারিতে বেরিয়ে এসেছে বিশ্বজুড়ে অনেক রাঘব-বোয়ালের থলের বেড়াল।  

প্রায় ১৪ কোটি গোপন নথি ফাঁস হওয়ার কাতারে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আছেন! রয়েছেন ইউরোপে শরণার্থী আশ্রয় দিয়ে ‘মহানায়কে’ পরিণত হওয়া কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও।  

সোমবার (০৬ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

প্যারাডাইস পেপার্সে উঠে এসেছে, বিশ্বের ধনী ও প্রভাবশালী দেশের বিনিয়োগকারী কিংবা রাজনীতিবিদরা বিপুল পরিমাণ অর্থ ‘ট্যাক্স হেভেন’ অর্থাৎ কর দিতে হয় না বা খুবই নিম্ন হারে কর দেওয়া যায় এমন দেশ ও অঞ্চলে অফশোর (কর থেকে বাঁচতে বিদেশে বিনিয়োগ) কোম্পানিতে বিনিয়োগ করে ব্যবসার তথ্য। যা ‘অপরাধ’ হিসেবেই দেখছেন সে দেশের মানুষ। তবে রোববার (০৫ নভেম্বর) এসব নথির একটি অংশ প্রকাশ হওয়ায় এখনও বিস্তারিত জানা যায়নি।  

বিবিসি বলছে, গেল বারের মতো এবছরও বিশ্বমোড়লদের হাঁড়ির খবর দিয়েছে জার্মান দৈনিক জিটডয়েচ সাইটং। বারমুডার আইনি সংগঠন ‘অ্যাপলবাই’র গোপন নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকে (আইসিআইজে) দেওয়া হয়েছে।  

সেখান থেকে ১ কোটি ৩৪ লাখ (প্রায় ১৩.৪ মিলিয়ন) গোপন নথির তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও খতিয়ে দেখছেন এই সংগঠনের সদস্য ৬৭টি দেশের ৩৮০ সাংবাদিক। এরমধ্যে বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন দেশের ১০০টি সংবাদমাধ্যমের সাংবাদিকও রয়েছেন।  

ছবি: বিবিসিবিবিসির প্রতিবেদনে জানানো হয়, প্রাথমিকভাবে তদন্তে ১৮০ দেশের নাগরিক ও প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে। এরমধ্যে রাজনৈতিক ব্যক্তিত্ব যেমন রয়েছেন, তেমনি আছেন প্রভাবশালী ব্যবসায়ীও।  

এদিকে বিপুল নথির একটি অংশ প্রকাশের পরই বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়েছে। নথি অনুযায়ী, আটলান্টিক মহাসাগরের বিশেষ অঞ্চল বারমুডা ও কেইম্যান দ্বীপে রানি দ্বিতীয় এলিজাবেথের নামে আলাদা তহবিল সৃষ্টি করা হয়েছে। এতে অর্থের পরিমাণ প্রায় এক কোটি পাউন্ড।  

এ দুই জায়গায় রানির ৫০ কোটি পাউন্ডের ব্যক্তিগত সম্পত্তি দেখভাল করে ডাচি অব ল্যাঙ্কাস্টার। তবে প্রতিষ্ঠানটি বলছে, বিনিয়োগ বিষয়ে কোনো নীতি-নির্ধারণী কাজ তারা করেনি। এক্ষেত্রে রানি নিজে জড়িত কিনা সে-বিষয়ে কোনো ইঙ্গিতও দেওয়া হয়নি।

এমনকি ব্রিটিশ শাসিত ওই অঞ্চলটিতে বিপুল অর্থের বিনিয়োগে কর দেওয়া হচ্ছে কিনা-তাও স্পষ্ট কিছু জানা যায়নি। তবে রাজপরিবারের কোনো সদস্য অন্য দেশে বিনিয়োগ করছেন-এটা নিয়েই যত সমালোচনা হচ্ছে।  

‘ব্রাইট হাউজ’ নামে একটি প্রতিষ্ঠানে বিনিয়োগের তথ্য পাওয়া গেছে প্রকাশিত ওই নথিতে। প্রতিষ্ঠানটির কাছে পাওনা রয়েছে প্রায় ১ কোটি ৭৫ লাখ পাউন্ড।  

নথিতে অভিযোগের তীর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দিকেও ঝুঁকেছে। বলা হচ্ছে, ক্রেমলিনের সঙ্গে সম্পর্কিত একটি কোম্পানিতে বিনিয়োগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের বাণিজ্যমন্ত্রী উইলবার রস।  

রাশিয়ান তেল কোম্পানি ‘সিবোর’ ও গ্যাস সরবরাহকারী কোম্পানি ‘নেভিগেটর হোল্ডিংসে’র শেয়ার রয়েছে তার। আর এ কোম্পানির অংশীদার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মেয়ে জামাইও। এ নিয়ে রাশিয়ার বিরুদ্ধে ডেমোক্রেটদের নানা অভিযোগের তীর আরও ধারালো হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।  
 
এদিকে প্যারাডাইস পেপার্সে রয়েছে ‘মানবিক নায়ক’ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নামও। নির্বাচনের সময় দেশটির ব্যবসায়ী স্টিফেন ব্রনফম্যানের কাছ থেকে আর্থিকভাবে লাভবান হন তিনি।  

এরপর কেইম্যান দ্বীপে প্রায় ৬ কোটি ডলার বিনিয়োগ করেন ব্রনফম্যান। আর এ নিয়েই যত সমালোচনা।  

খবরে বলা হয়, বারবারই ‘অফশোর’ কোম্পানিতে বিনিয়োগের বিপক্ষে নিজের অবস্থান তুলে ধরেছেন ট্রুডো। অথচ সুবিধা পেয়ে ব্রনফম্যানকে কর সুযোগ-সুবিধা দিচ্ছেন তিনি।  

এছাড়া প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, উবার ছাড়াও তথ্য ফাঁসের তালিকায় রয়েছে যুক্তরাজ্য, বারমুডা, কেইম্যান দ্বীপ, হংকং, চীন, কানাডা, আইল অব ম্যান, সুইজারল্যান্ড, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডের মতো দেশ ও অঞ্চলের নাগরিক এবং তাদের কোম্পানির নাম।  

প্রশ্ন তোলা হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব এভারটন এফসিতে বিনিয়োগ নিয়েও।  

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭/ আপডেট: ১১ ৪৭ ঘণ্টা
এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।