ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

টেক্সাসের বন্দুকধারী বিমান বাহিনীর বহিষ্কৃত সদস্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
টেক্সাসের বন্দুকধারী বিমান বাহিনীর বহিষ্কৃত সদস্য ডেভিন কেলে

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে চার্চে নিধনযজ্ঞ চালানো সন্দেহভাজন বন্দুকধারী বিমান বাহিনী থেকে বহিষ্কৃত হয়েছিলেন। স্ত্রী-সন্তানকে নির্যাতনের কারণে ২৬ বছর বয়সী ও শ্বেতাঙ্গ ডেভিন কেলে নামে ওই ব্যক্তির বিচারও হয়েছিল সামরিক আদালতে।

রোববার (৫ নভেম্বর) স্থানীয় সময় সকালের দিকে হামলার পর মার্কিন বিমান বাহিনীর মুখপাত্র অ্যান স্টেফানেক সাংবাদিকদের এই কথা জানান। রাজ্যের উইলসন কাউন্টির সাদারল্যান্ড স্প্রিংস’র ফার্স্ট ব্যাপটিস্ট চার্চে কেলের গুলিতে অন্তত ২৭ জন নিহত হয়।

পরে ঘটনাস্থলে হামলাকারীর মরদেহ পাওয়া যায়।

বিমান বাহিনীর মুখপাত্র স্টেফানেক বলেন, ২০১২ সালে স্ত্রী-সন্তানকে মারধরের কারণে সামরিক আদালতে বিচার হয় কেলের। সেসময় তাকে ১২ মাস কারাগারে রাখা হয়। ক্রমান্বয়ে মানসিক চিকিৎসা ও পদাবনতি দিয়ে ২০১৪ সালে বিমান বাহিনী থেকে বহিষ্কার করা হয় কেলেকে।

২০১০ সালে নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের হোলোম্যান বিমান ঘাঁটিতে যোগ দিয়েছিলেন কেলে। তার দায়িত্ব ছিল সামরিক বাহিনীর যাত্রী, পণ্য ও আসবাবপত্র পরিবহন।

অবশ্য হামলার পর কর্তৃপক্ষ সংবাদ সম্মেলন করলেও বন্দুকধারীর নাম প্রকাশ করেনি। কেবল জানায়, ওই ব্যক্তি শ্বেতাঙ্গ এবং ২৬ বছর বয়সী। পরে একজন সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে কেলের পরিচয় জানান।

ওই কর্মকর্তা আরও জানান, কেলে হামলাস্থল সাদারল্যান্ড স্প্রিংস থেকে ৫৬ কিলোমিটার দূরের স্যান আন্তোনিও শহরের উপকণ্ঠে থাকতেন। কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে তার যোগসাজশ নেই বলেই মনে করা হচ্ছে। তবে হামলার কয়েকদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি আধা-স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে একটি ছবি পোস্ট করেন তিনি।

টেক্সাসের জননিরাপত্তা বিভাগের আঞ্চলিক পরিচালক ফ্রিম্যান মার্টিন বলেন, হামলাকারী কালো পোশাক এবং বুলেটপ্রুফ ভেস্ট পরে ওই চার্চে নির্বিচারে গুলি চালাতে থাকেন। এরপর তিনি ভেতরে ঢোকেন। নিধনযজ্ঞ চালানোর পর বেরোতে চাইলে স্থানীয় একজন রাইফেল কেড়ে নিয়ে তাকেই গুলি করে।

হামলার পর জাপান সফররত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তা হতাহতদের জন্য শোক প্রকাশ করেছেন এবং জাপান থেকে পুরো বিষয়টি তদারকি করছেন বলে জানান।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭
এইচএ/

** টেক্সাসে চার্চে বন্দুকধারীর হামলায় নিহত ২৭

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।