ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অরুণাচলে ভারতের প্রতিরক্ষামন্ত্রী, নাখোশ চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৭
অরুণাচলে ভারতের প্রতিরক্ষামন্ত্রী, নাখোশ চীন সেনা কর্মকর্তাদের সঙ্গে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন

ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন রোববার (৫ নভেম্বর) চীনের সঙ্গে বিরোধপূর্ণ অরুণাচল প্রদেশ ও সীমান্তবর্তী আনজো জেলার সেনা ছাউনিতে গিয়েছিলেন। এতে বেজায় চটে গেছে চীন। তারা নির্মলার সফরকে ঘিরে ওই অঞ্চলে শান্তি বিঘ্নিত হওয়ার আশঙ্কাও প্রকাশ করেছে।

সোমবার (৬ নভেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়াং চুনইং সাংবাদিকদের সঙ্গে আলাপে বেইজিংয়ের এ অবস্থান জানান। তার এই বক্তব্য এসেছে চীন ও ভারতীয় সংবাদমাধ্যমে।

হুয়া চুনইং বলেন, ‘চীন-ভারত সীমান্তের পূর্বদিকে বেশ কিছু সমস্যা রয়েছে। এই অবস্থায় সেখানে ভারতের প্রতিরক্ষামন্ত্রীর ভ্রমণ শান্ত পরিবেশকে নষ্ট করতে পারে। আমাদের মনে হয় এ বিষয়ে ভারতের উচিত চীনের সঙ্গে সঠিক আলোচনায় বসা। ’

সেভেন সিস্টার্স বা সাত বোন খ্যাত রাজ্যগুলির সর্বোত্তর-পূর্বের অরুণাচল প্রদেশকে তিব্বতের দক্ষিণাঞ্চলের অংশ মনে করে চীন। এ নিয়ে নানা সময়ে বিবাদে জড়িয়েছে দু’পক্ষ। সেজন্য ভারতের কোনো মন্ত্রী অথবা উচ্চপদস্থ কর্মকর্তার অরুণাচল সফরকে ভালো চোখে দেখে না বেইজিং। অরুণাচলসহ ভারতের সঙ্গে চীনের ৩ হাজার ৪৮৮ কিলোমিটার সীমান্ত এলাকাজুড়ে রয়েছে লাইন অব অ্যাকচুয়াল কনট্রোল।

কয়েক মাস আগে হিমালয় ঘেঁষা ডোকলাম মালভূমি ঘিরে তুমুল উত্তেজনা সৃষ্টি হয় দু’দেশের সীমান্তে। এক পর্যায়ে দু’পক্ষ বিপুল সৈন্য-সামন্তও মোতায়েন করে। পরে দু’দেশের সরকারপ্রধানের আলাপের মধ্য দিয়ে সেই উত্তেজনার সমাপ্তি হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।