ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনে জাঁকালো সংবর্ধনা পেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৭
চীনে জাঁকালো সংবর্ধনা পেলেন ট্রাম্প প্লেন থেকে লাল-গালিচা বেয়ে নামছেন ডোনাল্ড ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্প

উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যে জাপান ও দক্ষিণ কোরিয়া সফর শেষে চীনে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে বেইজিংয়ের বিমানবন্দরে পৌঁছানোর পর মার্কিন প্রেসিডেন্টকে জাঁকালো সংবর্ধনা দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

বুধবার (৮ নভেম্বর) দুপুরের পর বেইজিংয়ে পৌঁছালে ট্রাম্প ও মেলানিয়াকে দেওয়া হয় লাল গালিচা সংবর্ধনা। এসময় সশস্ত্র বাহিনীর বাদক দল ছিল পরিবেশনায়, শিশুর দল ছিল দু’দেশের জাতীয় পতাকা হাতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে।

বারাক ওবামা প্রেসিডেন্ট হিসেবে শেষবার চীন সফরের সময় লাল গালিচা সংবর্ধনা পাননি।

বেইজিংয়ে পৌঁছানোর পরই সাময়িক বিশ্রাম শেষে ট্রাম্প ও তার পত্নী বেইজিংয়ে রাজপ্রাসাদের নিচে লুকোনো চতুর্দশ শতকের শহর বা ফরবিডেন সিটি পরিদর্শন করেন। এরপর তারা বৈকালিক চা গ্রহণ করেন।

জাপান-দক্ষিণ কোরিয়া সফরে ট্রাম্প উত্তর কোরিয়াকে তাদের ‘উস্কানিমূলক’ পরমাণু কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা থেকে নিবৃত্ত রাখার কথা বলে এসেছেন। চীনে এই তাৎপর্যপূর্ণ সফরেও তিনি এই বিষয়টিকেই গুরুত্ব দেবেন বলে মনে করা হচ্ছে। পাশাপাশি আলোচনায় আসবে দু’দেশের বাণিজ্যসহ স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ও।

বেইজিংয়ে পা রাখার আগে ট্রাম্প চীনা প্রেসিডেন্টকে প্রশংসায় ভাসান। তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার বিশাল রাজনৈতিক বিজয়ের পর বৈঠক করতে মুখিয়ে আছেন বলেও উল্লেখ করেন।

প্রায় ১১ দিনের এশিয়া সফরে বের হওয়া ট্রাম্প চীন থেকে যাবেন ভিয়েতনামে। সেখান থেকে ফিলিপাইনে গিয়ে সফর শেষ করবেন তিনি।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৭
এইচএ/

** ‘আমাদের ধৈর্য পরীক্ষা করবেন না’ কিম জংকে ট্রাম্প

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।