ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

দক্ষিণ আফ্রিকায় ১৩ লাখ চাকরিজীবী আন্দোলনে: বেতন বাড়ানোর দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

জোহানেসবার্গ: দক্ষিণ আফ্রিকায় প্রায় ১৩ লাখ সরকারি চাকরিজীবী বেতন বাড়ানোর দাবিতে রাস্তায় আন্দোলনে নেমেছে। বৃহস্পতিবার শ্রমিক ইউনিয়নগুলো দেশব্যাপী বিক্ষোভ র‌্যালি করার ঘোষণা দিয়েছে।

খবর আল জাজিরা’র।

গত সপ্তাহে এ বিক্ষোভ শুরু হলে পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ হয়। বিক্ষোভ শুরুর একদিন পর পুলিশ বিক্ষোভকারী শিক্ষক ও অন্য সরকারি চাকরিজীবীদের ওপর রাবার বুলেট ও জলব্যবহার করে। বিক্ষোভকারীরাও পাথরখণ্ড ও ইট ছুড়ে মারে পুলিশকে ল্য করে।

বিক্ষোভকারীরা তাদের দাবি মেনে নেওয়ার জন্য সরকারকে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছে ২ সেপ্টেম্বর। তাদের দাবি, বেতন ৮ দশমিক ৬ শতাংশ বাড়াতে হবে এবং বাসস্থান ভাতা হিসেবে প্রতি মাসে ১৩৮ মার্কিন ডলার দিতে হবে।

এই বিক্ষোভে ইতিমধ্যে সরকারি সেবা ও অর্থনীতি প্রক্রিয়া ব্যাহত হওয়া শুরু হয়েছে। ডাক্তার ও মানবাধিকার কর্মীরা বুধবার সতর্ক করে বলেন, এইচআইভি ও এইডস আক্রান্ত রোগিরা চিকিৎসা পাচ্ছেন না। দণি আফ্রিকায় ৫৭ লাখ মানুষ এই রোগে আক্রান্ত, যা যে কোনো দেশের চেয়ে বেশি।

বিক্ষোভারীদের একজন বলেন, “সরকারি পর্যায়ে আমাদের আটটি শ্রমিক সংগঠন রয়েছে। এর মধ্যে আমি একটির প্রতিনিধি। আমরা জরুরি সেবাখাতের কর্মীদের ধর্মঘটে ডাক দেয়নি। মানুষ মারা যাক আমরা তা চাই না। ”

জোহানেসবার্গে আল জাজিরার প্রতিনিধি জানান, শ্রমিকরা জানিয়েছে কোনো চুক্তি না হলে এবং শ্রমিকরা যা চায় তা না পেলে তারা আরও বড় ধরনের আন্দোলনের দিকে যাবে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬৩৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa