ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

মিসরের মরুদ্যানে ৩৫০০ বছরের পুরনো বাণিজ্যিঘাঁটির সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০
মিসরের মরুদ্যানে ৩৫০০ বছরের পুরনো বাণিজ্যিঘাঁটির সন্ধান

কায়রো: মিসরের মরুদ্যানে সাড়ে তিন হাজার বছরের পুরনো বাণিজ্য ঘাঁটির সন্ধান পাওয়া গেছে। একই সঙ্গে ভূমধ্যসাগরীয় অঞ্চল থেকে সুদান পর্যন্ত প্রাচীন মিসরীয় সভ্যতার একটি বাণিজ্য পথের সন্ধান মিলেছে।

মিসরের প্রাচীন নির্দশন বিভাগ বুধবার একথা জানায়।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের একটি অভিযাত্রী দল গত বছর থেকে মিসরের খাড়গা মরুদ্যানের উম-ইল মাওয়াগিরে অবস্থিত এ স্থাপনা খনন করছে। বড় আকারের খাদ্য তৈরির সুবিধা সমৃদ্ধ এ ঘাঁটি থেকে স্থানীয় সৈন্যদের খাবার সরবরাহ করা হতো বলে তাদের প্রাথমিক অনুসন্ধান  থেকে জানানো হয়।

এ অভিযাত্রী দলের প্রধান জন ডারনেল বলেন, ‘রুটি তৈরির বিষয়টি ছিল খুবই বিস্ময়কর। সেনাদলকে সরবরাহের জন্য পর্যাপ্ত রুটি তৈরি করা সম্ভবত তাদের জন্য একটি ভাল কাজ ছিলো। ’ ওই জায়গা থেকে চুলা, রুটি তৈরির ছাঁচ উদ্ধার করাসহ মজুদ কক্ষের সন্ধান পাওয়া  গেছে।

ডারলেন বলেন, ‘মরুদ্যানগুলো সারা বিশ্ব থেকে আগত মিসরীয় কাফেলা দলের পানির বিশাল উৎস ছিলো। ২ হাজার বছর আগের বড় আকারের বাণিজ্যিক এ কেন্দ্রে প্রতিদিন কাফেলারা এত চমকপ্রদ সব দ্রব্যসামগ্রী নিয়ে আসতো যা আজকের দিনে খাড়গা মরুদ্যানে খুঁজে পাওয়া যাবেনা। ’

বেশ কয়েক বছরের এ আবিষ্কার ক্রমাগতভাবে প্রাচীন মিসরের মরুদ্যানগুলোর গুরুত্ব তুলে ধরছে। ১৯৯৯ সালে বাহারিয়া মরুদ্যানে এক হাজার বছর আগের স্বর্ণের তৈরির মমির আবিষ্কার সে যুগের সম্পদ ও অগ্রগতির চিত্রই তুলে ধরে।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa