ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন ছেড়েছে ৫ লাখ মানুষ: জাতিসংঘ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
ইউক্রেন ছেড়েছে ৫ লাখ মানুষ: জাতিসংঘ  ইউক্রেন ছেড়ে রোমানিয়ায় আশ্রয় নিয়েছে ৩২ হাজার ৫০০ শতাধিক মানুষ

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর এর হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে দেশটি থেকে ৫ লাখেরও বেশি মানুষ পালিয়ে গেছে।

সংস্থাটির সবশেষ তথ্য অনুযায়ী ইউক্রেন থেকে পালিয়ে পোল্যান্ডে ২ লাখ ৮১ হাজার, হাঙ্গেরিতে ৮৪ হাজারের বেশি, মোলডোভায় ৩৬ হাজার ৪০০, রোমানিয়ায় ৩২ হাজার ৫০০ এবং স্লোভাকিয়ায় প্রায় ৩০ হাজার মানুষ আশ্রয় নিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেওয়া বাস্তুচ্যুত লোকের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। জাতিসংঘের সংস্থাটির তথ্য অনুসারে ইউক্রেনের অভ্যন্তরে বর্তমানে এক লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

ইউক্রেনে রুশ আগ্রাসন পঞ্চম দিনে পড়েছে। যুদ্ধরত দুই দেশ সোমবার শান্তি আলোচনায় বসেছে বেলারুশ সীমান্তে।

বৈঠক শুরু হওয়ার আগে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রাশিয়ান সৈন্যদের তাদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি অবিলম্বে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ দেওয়ার আহ্বান জানান।

অন্যদিকে রুশ প্রতিনিধিদলের প্রধান প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি বলছেন, মস্কো এমন একটি বোঝাপড়া চায়, যা দুই পক্ষের স্বার্থ রক্ষা করবে।

ইউক্রেনের প্রতিনিধিদল রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসলেও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি মনে করেন, এই আলোচনা থেকে কোনো অগ্রগতি হবে না।

একইসঙ্গে তিনি বলেন, খুব সামান্য হলেও এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করা উচিৎ, যাতে কেউ ইউক্রেনকে যুদ্ধ বন্ধ করার প্রচেষ্টা না নেওয়ার দোষ দিতে না পারে।

বেলারুশের স্বৈরশাসক আলেকসান্দর লুকাশেঙ্কো রাশিয়ার সঙ্গে ইউক্রেনে হামলায় যোগ দিতে সৈন্য পাঠাতে প্রস্তুত, এমন খবর জানা সত্ত্বেও বেলারুশ সীমান্তের কাছে একটি স্থানে কূটনীতিকদের পাঠিয়েছে ইউক্রেন।

সূত্র: বিবিসি, আল-জাজিরা

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।