ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে সামরিক সরঞ্জাম যাচ্ছে যেভাবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
ইউক্রেনে সামরিক সরঞ্জাম যাচ্ছে যেভাবে

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো থেকে পাঠানো অস্ত্র-গোলাবারুদ ইউক্রেনে যাচ্ছে পশ্চিমাঞ্চলীয় সীমান্ত দিয়ে। বিশেষত পোল্যান্ড সীমান্ত দিয়ে অস্ত্র ও গোলাবারুদ ইউক্রেনে যাচ্ছে বলে খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্য বিবিসি।

পোল্যান্ড এ ব্যাপারে অগ্রণী হয়ে সাহায্য করার প্রস্তাব দিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও কানাডার মতো দূরের দেশ ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশ থেকে সামরিক সরঞ্জাম নিয়ে সামরিক বিমানগুলো পোল্যান্ডে আসছে। তারপর সড়কপথে সেগুলো ইউক্রেন সীমান্তে নিয়ে যাওয়া হচ্ছে।

ট্রেনে করেও ইউক্রেনের জন্য সামরিক সরঞ্জাম পোল্যান্ডে পাঠানো হচ্ছে। চেক রিপাবলিক অস্ত্র সাহায্য পাঠিয়েছে ট্রেনে করে।

ইউক্রেনের আকাশসীমা সব ধরনের বেসামরিক বিমান চলাচলের জন্য বন্ধ রয়েছে।

রুশ আগ্রাসনের পঞ্চম দিনে যুদ্ধরত দুই দেশ সোমবার শান্তি আলোচনায় বসেছে বেলারুশ সীমান্তে।

বৈঠক শুরু হওয়ার আগে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রাশিয়ান সৈন্যদের তাদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি অবিলম্বে ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য পদ দেওয়ার আহ্বান জানান।

অন্যদিকে রুশ প্রতিনিধিদলের প্রধান প্রেসিডেন্ট পুতিনের উপদেষ্টা ভ্লাদিমির মেদিনস্কি বলছেন, মস্কো এমন একটি বোঝাপড়া চায়, যা দুই পক্ষের স্বার্থ রক্ষা করবে।

ইউক্রেনের প্রতিনিধিদল রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় বসলেও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি মনে করেন, এই আলোচনা থেকে কোনো অগ্রগতি হবে না।

একইসঙ্গে তিনি বলেন, খুব সামান্য হলেও এই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করা উচিৎ, যাতে কেউ ইউক্রেনকে যুদ্ধ বন্ধ করার প্রচেষ্টা না নেওয়ার দোষ দিতে না পারে।

বেলারুশের স্বৈরশাসক আলেকসান্দর লুকাশেঙ্কো রাশিয়ার সঙ্গে ইউক্রেনে হামলায় যোগ দিতে সৈন্য পাঠাতে প্রস্তুত, এমন খবর জানা সত্ত্বেও বেলারুশ সীমান্তের কাছে একটি স্থানে কূটনীতিকদের পাঠিয়েছে ইউক্রেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।