ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

৬৪ কিমি দীর্ঘ রুশ সেনাবহরের গতি কমেছে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, মার্চ ২, ২০২২
৬৪ কিমি দীর্ঘ রুশ সেনাবহরের গতি কমেছে!

ইউক্রেনের রাজধানী কিয়েভে হামলা চালানোর লক্ষ্যে ৬৪ কিমি দীর্ঘ কনভয় নিয়ে এগোচ্ছিল রাশিয়ার সামরিক বাহিনী। তবে সেই সেনাবহরের গতি কমেছে।

যে গতিতে প্রথম দিন থেকে হামলা শুরু করেছিল রাশিয়া, সেই গতি জারি থাকলে এতদিনে গোটা ইউক্রেন রাশিয়ার দখলে চলে যেত। কিন্তু সামরিক অভিযানের সাতদিন হয়ে গেলেও এখনও ইউক্রেনের রাজধানী কিয়েভ নিয়ন্ত্রণে নিতে পারেনি রাশিয়া।

খারকিভ শহর নিয়ন্ত্রণেও প্রবল বাধার মুখে পড়তে হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ইউক্রেনের খারসন শহরে দখল নিতে পেরেছে বলে দাবি রাশিয়ার।

৬৪ কিলোমিটার দীর্ঘ রুশ সেনাবহরের গতি কমে যাওয়া প্রসঙ্গে পেন্টাগনের এক কর্মকর্তার দাবি, ঘণ্টায় ঘণ্টায় হয়তো এই কনভয়ের অগ্রগতির খবর দেওয়া সম্ভব নয়। তবে এটা স্পষ্ট যে, ওই কনভয়ের গতি অনেকটাই কমে গিয়েছে।

অন্যদিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে দাবি করা হচ্ছে, খাবার, জ্বালানি ও প্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে। বাহিনীকে ছোট ছোট দলে ভাগ করে ঠিক মতো পরিচালনা করার মতো নেতৃত্বের অভাব এবং সব মিলিয়ে বাহিনীর ভেতরে একটা মতভেদের আবহ তৈরি হয়েছে।

তবে রাশিয়া পুরোপুরি কিয়েভের ওপর হামরা করার আগে ইউক্রেন সরকারের পরিকাঠামো ভেঙে দেওয়ার পরিকল্পনা করছে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন পেন্টাগনের ওই কর্মকর্তা। আর সে কারণেই চূড়ান্তভাবে কিয়েভ দখলে নামার আগে রাশিয়া রণকৌশল বদলাতে পারে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।