ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তৃতীয় দফায় শান্তি আলোচনায় ইউক্রেন-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
তৃতীয় দফায় শান্তি আলোচনায় ইউক্রেন-রাশিয়া তৃতীয়বারের মতো শান্তি আলোচনায় বসেছে ইউক্রেন ও রাশিয়া

ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদলের মধ্যে তৃতীয় দফায় শান্তি আলোচনা শুরু হয়েছে। ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের ১২তম দিনে সোমবার স্থানীয় সময় বিকের ৪টায় এ আলোচনা শুরু হয়।

আলোচনা শুরু হওয়ার আগ মুহূর্তে, ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক মস্কোকে ‘বেসামরিকদের বিরুদ্ধে চলা সহিংসতা’ বন্ধ করার আহ্বান জানান। খবর আল-জাজিরার।

পোডোলিয়াক টুইট করে বলেন, কয়েক মিনিটের মধ্যে আমরা এমন একটি দেশের প্রতিনিধিদের সঙ্গে কথা বলা শুরু করব, যারা গুরুতরভাবে বিশ্বাস করে বেসামরিকদের বিরুদ্ধে বড় আকারের সহিংসতা যৌক্তিক। প্রমাণ করুন যে, এটি এমন নয়।

অন্যদিকে শান্তি আলোচনার দিনেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে মানতে হবে ইউক্রেনকে। দাবি মেনে নিলে সঙ্গে সঙ্গেই সামরিক অভিযান বন্ধ করা হবে।

তিনি আরও বলেছেন, ইউক্রেনের বিচ্ছিন্ন হয়ে যাওয়া লুহানস্ক ও দোনেৎস্ক অঞ্চল দুটিকে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে মেনে নিতে হবে। ইউক্রেন ন্যাটো বা অন্য কোনো জোটের অংশ হতে পারবে না এবং সে ব্যাপারে দেশের সংবিধান সংশোধনও করতে হবে।

পেসকভ বলেন, এসব দাবি মেনে নিলে এই মুহূর্তে ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করে দেবে রাশিয়া। তবে রাশিয়া অবশ্যই ইউক্রেনের ‘নিরস্ত্রীকরণ’ নিশ্চিত করবে।

ক্রেমলিনের মুখপাত্র এমন দিনে রাশিয়ার এসব দাবি নতুন করে তুলে ধরলেন যেদিন দুই দেশের প্রতিনিধিরা যুদ্ধ বিরতির লক্ষ্যে বেলারুশে তৃতীয়বারের মতো বৈঠক করছেন। আগামী বৃহস্পতিবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে তুরস্কের আনাতলিয়ায় একটি বৈঠকে বসার কথা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।