ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নারী দিবসে রুশ সেনাদের স্বজনদের প্রতি সহমর্মিতা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
নারী দিবসে রুশ সেনাদের স্বজনদের প্রতি সহমর্মিতা পুতিনের ছবি: ইন্টারনেট

ইউক্রেনের যুদ্ধে যেসব সেনা এবং কর্মকর্তারা অংশ নিচ্ছেন, তাদের মা, স্ত্রী, বোন, বন্ধু এবং বান্ধবীদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

একই সঙ্গে ইউক্রেনের যুদ্ধে অপেশাদার বা সংরক্ষিত যোদ্ধাদের জড়াবেন না বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (০৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক ভিডিও বার্তায় পুতিন বলেন, আমি গুরুত্ব দিয়ে বলছি, যারা সামরিক বাহিনীকে নিয়োগ পাননি, তাদের এই যুদ্ধে ডাকা হয়নি বা ডাকা হবেও না। এখানে শুধু পেশাদার সামরিক সদস্যরা কাজ করছেন। অন্যদিকে ইউক্রেনের পক্ষে যুদ্ধ করতে বিপুল সংখ্যক বেসামরিক মানুষ তালিকাভুক্ত হচ্ছেন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পুতিন বলেন, আমি উপলব্ধি করতে পারছি, প্রিয়জনদের জন্য আপনারা কতটা উদ্বেগে আছেন। এছাড়াও নারীদের ‘আনুগত্য, নির্ভরযোগ্যতা এবং সহায়তার’ বিষয়টি উঠে এসেছে তার বক্তব্য জুড়ে।

পুতিন বলেন, প্রিয় নারীরা, আকর্ষণীয় কোমলতা এবং আশ্চর্য অন্তর্নিহিত শক্তির একটি মিশেল আপনারা তৈরি করেছেন। আপনাদের সংবেদনশীলতা, সহানুভূতি এবং অতিমানবিক উদারতা বিশ্বকে আরো নিরাপদ এবং কোমল করে তুলেছে, সেজন্য ধন্যবাদ।

তবে ২৪ ফেব্রুয়ারি দ্য ইনসাইডার সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, হামলার আগে আগে রাশিয়ায় অনেককে সামরিক বাহিনীতে নাম লেখাতে বাধ্য করা হয়েছে। যদিও বিবিসি নিরপেক্ষভাবে এই তথ্য যাচাই করতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।