ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

জেলেনস্কির মতে ‘যুদ্ধাপরাধ’, জাতিসংঘ মহাসচিব বললেন ‘ভয়াবহ’

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
জেলেনস্কির মতে ‘যুদ্ধাপরাধ’, জাতিসংঘ মহাসচিব বললেন ‘ভয়াবহ’

ইউক্রেনে চলমান যুদ্ধে হাসপতালেও হামলা চালাচ্ছে রুশ সেনারা। এতে বহু হতাহতের খবর আসছে।

 

বৃহস্পতিবার (১০ মার্চ) বিবিসির প্রতিবেদনে জানানো হয়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের মারিওপোল শহরের প্রসূতি ও শিশু হাসপাতালে রুশ বিমান হামলায় অন্তত ১৭ জন আহত হয়েছে।

এই বিমান হামলাকে ‘যুদ্ধাপরাধ’ উল্লেখ করে রাজধানী কিয়েভ থেকে দেওয়া এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘রাশিয়া ফেডারেশন কোন ধরনের দেশ, যারা হাসপাতালকে ভয় পায় এবং সেগুলো ধ্বংস করে?’

মারিওপোলে হাসপাতালে বোমা হামলার নিন্দা জানিয়ে এই ঘটনাকে ‘ভয়াবহ’ বলে আখ্যা দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। সেখানে একের পর এক স্থাপনায় হামলা চালিয়ে ধ্বংস করা হচ্ছে। বহু মানুষ হতাহত হচ্ছে। এরই মধ্যে দেশটি ছেড়ে অন্তত ২০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

রাশিয়ার মতো বিশাল শক্তিধর বাহিনীর সঙ্গে ১৫ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের যোদ্ধারা। এতে সামরিক বাহিনীর সঙ্গে যোগ দিয়েছেন বেসামরিক লোকজনও।

এই যুদ্ধ বন্ধ করতে বেশ কয়েকবার ‘শান্তি আলোচনা’ হলেও এখনো চূড়ান্ত যুদ্ধবিরতি হয়নি। তবে ‘মানবিক করিডর’ দিতে বেশ কয়েকটি অঞ্চলে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করে রাশিয়া। যদিও ইউক্রেন দাবি করে, রাশিয়া মানবিক করিডর দেওয়ার ঘোষণা দিলেও যুদ্ধবিধ্বস্ত এলাকা থেকে বেসামরিক লোকদের সরিয়ে আনতে তারা বাধার সম্মুখীন হচ্ছে।  

এই যুদ্ধ বন্ধ করতে বিশ্বের অনেক দেশ উদ্যোগ নিচ্ছে।  কিন্তু এখনো যুদ্ধ বন্ধের বিষয়ে কোনো দেশই একমত হয়নি।  

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।