ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের অবশ্যই বিচার করা হবে: জেলেনস্কি 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
পুতিনের অবশ্যই বিচার করা হবে: জেলেনস্কি 

সামরিক আগ্রাসন চালানোর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অবশ্যই বিচারের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।   

আল-জাজিরাএপির প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (১০ মার্চ) এক ভিডিও বার্তায় এ মন্তব্য করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

  

জেলেনস্কি বলেন, ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য ‘যুদ্ধাপরাধের’ অভিযোগে অবশ্যই ভ্লাদিমির পুতিনকে আদালতে হাজির হতে হবে। একই সঙ্গে রুশ জনগণও তাকে ‘ঘৃণা’ করবে।  

পুতিনের উদ্দেশে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধে জড়িত থাকার জন্য আপনার অবশ্যই বিচার করা হবে’।  

ইউক্রেনে আগ্রাসনের কারণে পশ্চিমারা রাশিয়ার ওপর কঠোর আর্থিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা দিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, এর পরিণতি সব রাশিয়ানরা ভোগ করবে।  

জেলেনস্কি বলেন, ‘এটি অবশ্যই ঘটবে, আপনি (পুতিন) রুশ নাগরিকদের কাছে ঘৃণিত হবেন। রুশ জনগণের সঙ্গে আপনি অনেক বছর ধরে প্রতারণা করছেন। এখন তাদের অর্থে টান পড়েছে। রাশিয়ার শিশুরাও ভবিষ্যতে আপনার এই প্রতারণার পরিণতি ভোগ করবে’।  

মারিওপোলে আবার গোলাবর্ষণ 

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর মারিওপোলে ফের বোমাবর্ষণ শুরু হয়েছে বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই শহরের কাউন্সিল টেলিগ্রামে একটি পোস্ট দিয়ে বলছে যে, রাশিয়ার বাহিনী শহরের কেন্দ্রে বৃষ্টির মতো বোমা ফেলছে।

তারা বলছে, আবাসিক এলাকায়ও উদ্দেশ্যমূলকভাবে বোমাবর্ষণ করা হচ্ছে। রুশ সৈন্যরা কয়েকদিন ধরে শহরটি ঘিরে রেখে সেখানে আক্রমণ অব্যাহত রেখেছে। এর ফলে সেখানে বিদ্যুৎ, পানি ও খাদ্যের সংকট তৈরি হয়েছে।  

ইউক্রেন সরকার বলছে, মানবিক ত্রাণ-সাহায্য নিয়ে গাড়ির একটি বহর মারিওপোল শহরে পৌঁছাতে চেষ্টা করেছিল। কিন্তু আক্রমণের কারণে তারা ফিরে আসতে বাধ্য হয়েছে।

এর আগে মারিওপোলের প্রসূতি ও শিশু হাসপাতালে রাশিয়ার বিমান হামলায় শিশুসহ তিনজন নিহত হয়। হামলায় অন্তত ১৭ জন আহত হন, তাদের মধ্যে অন্তঃসত্ত্বা নারীও ছিলেন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। সেখানে একের পর এক স্থাপনায় হামলা চালিয়ে ধ্বংস করা হচ্ছে। বহু মানুষ হতাহত হচ্ছে। এরই মধ্যে দেশটি ছেড়ে অন্তত ২০ লাখ মানুষ পাশের দেশগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।  

রুশ অভিযানের ১৫তম দিন বৃহস্পতিবার প্রথমবারের মতো দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয় তুরস্কের আন্তালায়ায়। বৈঠকে উপস্থিত ছিলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। কোনো প্রকার সামাধান ছাড়াই এই আলোচনা শেষ হয়।   

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।