ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

এবার কমলা হ্যারিস-মার্ক জাকারবার্গের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
এবার কমলা হ্যারিস-মার্ক জাকারবার্গের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া। এছাড়াও  নিষেধাজ্ঞার তালিকায় যুক্তরাষ্ট্র ও কানাডার বেশ কিছু খ্যাতিমান ব্যক্তি রয়েছেন।

 

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে মস্কোর বিরুদ্ধে আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার জবাবে এ পদক্ষেপ নিয়েছে রাশিয়া। নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিরা আর কখনও রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। বৃহস্পতিবার (২১ এপ্রিল) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এসব মার্কিন নাগরিকের নামের তালিকা প্রকাশ করে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, মস্কোর নতুন ভ্রমণ নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে ২৯ জন মার্কিন ও ৬১ জন কানাডীয় নাগরিক। নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তিদের মধ্যে প্রতিরক্ষা কর্মকর্তা, ব্যবসায়ী নেতা ও সাংবাদিকেরা রয়েছেন।

তালিকায় কমলা হ্যারিস, মার্ক জাকারবার্গ ছাড়াও যুক্তরাষ্ট্র থেকে আরও রয়েছেন উপ প্রতিরক্ষামন্ত্রী ক্যাথলিন হিক্‌স, পেন্টাগন মুখপাত্র জন কিরবি, এবিসি নিউজ টেলিভিশনের উপস্থাপক জর্জ স্টেফানোপৌলস, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ডেভিড ইগনাটিয়াস, রাশিয়াকেন্দ্রিক সংবাদভিত্তিক ওয়েবসাইট মেদুজার সম্পাদক কেভিন রোথরক।

বিবৃতিতে বলা হয়েছে, দেশ দুটির রুশবিরোধী নীতির জন্য দায়ী ব্যক্তিদের সমন্বয়ে এ তালিকা তৈরি করা হয়েছে। এসব ব্যক্তি অনির্দিষ্টকালের জন্য রুশ ফেডারেশনে প্রবেশ করতে পারবেন না। এর আগে ‘উগ্রপন্থী প্রতিষ্ঠান’ আখ্যা দিয়ে মার্ক জাকারবার্গের মালিকানাধীন ফেসবুক ও ইনস্টাগ্রামের কার্যক্রম রাশিয়ায় নিষিদ্ধ করা হয়।

সূত্র: ব্লমবার্গ ও এএফপি।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।