ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

এক মিনিটে ১৭টি বোম্বাই মরিচ খেয়ে বিশ্ব রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
এক মিনিটে ১৭টি বোম্বাই মরিচ খেয়ে বিশ্ব রেকর্ড ১৭টি ‌বোম্বাই মরিচ খেয়ে বিশ্ব রেকর্ড

এক মিনিটে ১৭টি বোম্বাই মরিচ (নাগা মরিচ) খেয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছেন মার্কিন নাগরিক গ্রেগরি ফস্টার। ক্যালিফোর্নিয়ার সান দিয়াগোতে গত বছরের নভেম্বরে এই রেকর্ড গড়েন তিনি।

তবে আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন গত সোমবার (৮ আগস্ট) ।

নাগা মরিচ, মরিচের একটি প্রজাতি।  এটি প্রচণ্ড ঝালের কারণে সমধিক পরিচিত। বাংলাদেশে এটি কামরাঙা মরিচ, বোম্বাই মরিচ নামেও পরিচিত।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলেছে, ‘এই নাগা মরিচ বিশ্বের অন্যতম ঝাল মরিচ। কারণ, এতে ১ মিলিয়ন স্কোভিল হিট ইউনিট (মরিচ ও অন্যান্য মসলাযুক্ত খাবারের ঝালের পরিমাপক) রয়েছে। এর মানে হলো ১ মিনিটে গ্রেগরি ফস্টার প্রায় ১৭ মিলিয়ন স্কোভিল হিট ইউনিট গ্রাস করেছেন।

ক্যালিফোর্নিয়ার বাসিন্দা গ্রেগরি ফস্টার এর আগেও একটি বিশ্বরেকর্ডে নাম লিখিয়েছেন। ২০১৭ সালে দ্রুততম সময়ে তিনটি ক্যারোলিনা রিপার মরিচ খাওয়ার বিশ্বরেকর্ড গড়েছিলেন তিনি। এটি পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচ, যার স্কোভিল প্রায় ২২ লাখ। মাত্র ৮ দশমিক ৭২ সেকেন্ডে ছয়টি ক্যারোলিনা রিপার মরিচ খাওয়ার রেকর্ডও ফস্টারের দখলে।

গ্রেগরি ফস্টার সব সময় মসলাদার খাবার পছন্দ করেন। তিনি নিজেই বাড়িতে মরিচ ফলান। কয়েক দশক ধরে মসলাদার খাবার কোন পর্যায় পর্যন্ত খেতে পারেন, সেই সহনশীলতা বাড়িয়েছেন। এ কারণেই তিনি বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ এতগুলো একসঙ্গে খেতে পেরেছেন।

বিশ্বরেকর্ড নিয়ে ফস্টার বলেন, একজন মরিচ প্রেমী হিসেবে, আমি ঝাল মরিচকে ঘিরে সচেতনতা এবং উত্তেজনাকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি।

সূত্র:  নিউইয়র্ক পোস্ট

বাংলাদেশ সময় : ২১২৯ ঘণ্টা, ১২ আগস্ট, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa