ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেনাদের ওপর বিষ প্রয়োগ করেছে ইউক্রেন, অভিযোগ রাশিয়ার 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
সেনাদের ওপর বিষ প্রয়োগ করেছে ইউক্রেন, অভিযোগ রাশিয়ার 

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে রুশ নিয়ন্ত্রিত জাপোরিঝিয়ায় সেনাদের ওপর বিষ প্রয়োগের অভিযোগ তুলেছে মস্কো। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে শনিবার (২০ আগস্ট) এক বিবৃতিতে এমন অভিযোগ তোলা হয়।

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের জাপোরিঝিয়ায় অভিযান চালানোর সময় গত জুলাইয়ের শেষ দিকে রুশ সেনাদের বিষ প্রয়োগ করা হয়। তবে কিয়েভের পক্ষ থেকে এ অভিযোগ অস্বীকার করা হয়েছে।  

বিবৃতিতে বলা হয়, গত ৩১ জুলাই গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর বেশ কয়েকজন সেনাকে সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষায় তাঁদের দেহে ‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ বিষের উপস্থিতি পাওয়া গেছে। এতে আরও বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শাসনকালে রাসায়নিক সন্ত্রাসের যে অনুমোদন দেওয়া হয়েছে, সে বিষয়ে রাশিয়া সব ধরনের প্রমাণ প্রস্তুত করছে।  

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উপদেষ্টা রাশিয়ার অভিযোগের প্রতিক্রিয়ায় বলেন, রুশ বাহিনী মেয়াদোত্তীর্ণ টিনজাত মাংস খাওয়ার কারণে ‘বিষক্রিয়া’ ঘটতে পারে।

‘বোটুলিনাম টক্সিন টাইপ বি’ হলো একটি নিউরোটক্সিন। দূষিত খাদ্যে এর উপস্থিতি থাকতে পারে। আর ওই খাবার খেলে বোটুলিজম হতে পারে। যদিও চিকিৎসার ক্ষেত্রে প্রয়োজন সাপেক্ষে এর ব্যবহার হয়ে থাকে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।