ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার হামলার পর ইউক্রেনের পুনর্জন্ম হয়েছে: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
রাশিয়ার হামলার পর ইউক্রেনের পুনর্জন্ম হয়েছে: জেলেনস্কি ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাশিয়ার হামলার পর ইউক্রেনের পুনর্জন্ম হয়েছে বলে মন্তব্য করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের ৩১তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেন তিনি।

 

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ছয় মাস পেরিয়ে গেছে। এ নিয়ে ভাষণে জেলেনস্কি বলেন,  ২৪ ফেব্রুয়ারি ভোর ৪টায় একটি নতুন জাতিকে দেখা গেছে। এট জন্ম না এটা পুনর্জন্ম। একটি জাতি যারা কান্না করেনি, ভয় পায়নি। এই জাতি পালিয়েও যায়নি। তারা ছেড়ে দেয়নি এবং ভুলেও যায়নি।  

৪৪ বছর বয়সী ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আমাদের মাথায় বন্দুক তাক করে ভয় দেখালে আমরা আলোচনার টেবিলে বসব না।  
যুদ্ধে রাশিয়ার দখল করা অঞ্চল পুনরায় দখল করা হবে জেলেনস্কি বলেন, আমাদের জন্য যুদ্ধের শেষ কি? একসময় আমরা বলতাম-শান্তি। এখন আমরা বলি-বিজয়।  

 রাশিয়ার হামলার পর আসছে শীতকালে জ্বালানি সংকটে পড়ার শঙ্কায় রয়েছে ইউক্রেন।  

 পশ্চিমা সামরিক সূত্রগুলো বলছে, রুশ বাহিনী ইউক্রেনের পূর্ব এবং দক্ষিণ অঞ্চলে তাদের অভিযানে সামান্য অগ্রগতি করছে।  রাশিয়া নতুন ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে এমন ভয়াবহ সতর্কতার পর বুধবার সকালে কিয়েভের রাস্তাগুলি ফাঁকা দেখা গেছে। ১৯৯১ সোভিয়েত ইউনিয়ন ভাঙার পর স্বাধীনতা লাভ করে ইউক্রেন।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়:১৫৫২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।