ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়ায় ইরান-সমর্থিত বাহিনীর অবস্থানে মার্কিন বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
সিরিয়ায় ইরান-সমর্থিত বাহিনীর অবস্থানে মার্কিন বিমান হামলা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে সিরিয়ায় ইরান-সমর্থিত বাহিনীগুলোর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। মঙ্গলবার (২৩ আগস্ট) এ হামলা চালানো হয়।

তবে এতে হতাহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। মার্কিন সেনাবাহিনীর মুখপাত্রের বরাত দিয়ে  বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

মার্কিন সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) মুখপাত্র কর্নেল জো বুচিনো এক বিবৃতিতে জানান, সিরিয়ার দেইর এজ-জোর এলাকায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর অবস্থান লক্ষ্য করে এ হামলা চালায় মার্কিন সামরিক বাহিনী। ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর স্থাপনা লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

 ওই বিবৃতিতে আরও বলা হয়, ১৫ আগস্ট মার্কিন সেনাদের ওপর ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো হামলা চালায়।   মার্কিন বাহিনীর আত্মরক্ষা ও সুরক্ষার উদ্দেশ্যে এই সুনির্দিষ্ট বিমান হামলা চালানো হয়।

এদিকে বুচিনো সিএনএনকে বলেন, সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর গোলাবারুদের মজুত ও সরঞ্জাম রাখার কাজে ব্যবহৃত বেশ কিছু বাংকারকে লক্ষ্যবস্তু হিসেবে স্থির করে যুক্তরাষ্ট্র। একই কমপ্লেক্সে অবস্থিত ১৩টি বাংকারের মধ্যে ৯টিতে হামলা চালানো হয়।

তবে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম থেকে এ হামলার তথ্য নিশ্চিত করা হয়নি।  

 ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, মার্কিন হামলায় সিরিয়ায় আইআরজিসির এক সদস্য নিহত হয়েছেন। তিনি সামরিক উপদেষ্টা হিসেবে দায়িত্বরত ছিলেন।

আইআরজিসিকে ইরানের সবচেয়ে প্রভাবশালী সামরিক ফোর্স । এই বাহিনীটি যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকায় রয়েছে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়:১৬৪৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।