ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ন্যাটোর আশা বাদ দিলেও ইউক্রেনে হামলা বন্ধ করবে না রাশিয়া’ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
‘ন্যাটোর আশা বাদ দিলেও ইউক্রেনে হামলা বন্ধ করবে না রাশিয়া’  রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ

উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটে (ন্যাটো) যোগ দেওয়ার আশা বাদ দিলেও ইউক্রেনে হামলা বন্ধ করবে না রাশিয়া। একটি ফ্রেঞ্চ টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে শুক্রবার ( ২৬ আগস্ট) এমন মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

 
পুতিনের সহযোগী দিমিত্রি মেদভেদেভ বর্তমানে রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান পদে রয়েছেন।  

সাক্ষাৎকারে তিনি জানান, রাশিয়া কিছু শর্ত সাপেক্ষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ছিল।

ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর আগেও মস্কো স্পষ্ট করে জানায়, ন্যাটোতে ইউক্রেনের সদস্যপদ গ্রহণযোগ্য নয়।                                           
ফ্রান্সের এলসিআই টেলিভিশনকে মেদভেদেভ বলেন, উত্তর আটলান্টিক জোটে ইউক্রেনের অংশগ্রহণ না করা এখন অত্যাবশ্যক, কিন্তু শান্তি প্রতিষ্ঠার জন্য এটি পর্যাপ্ত নয়।  

তিনি বলেন, রাশিয়া তার লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাবে। পুতিন বলেছেন যে  নাৎসিমুক্ত না হওয়া পর্যন্ত তিনি ইউক্রেনে অভিযান চালিয়ে যাবেন। তবে এটিকে ভিত্তিহীন অজুহাত বলছে পশ্চিমারা।

যুদ্ধ শুরু হওয়ার পর কয়েকদফা আলোচনায় বসেছে রাশিয়া ও ইউক্রেন। তবে যুদ্ধবিরতির বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি এই দুই দেশ।  

মেদভেদেভ বলেন,  আলোচনা নির্ভর করবে ঘটনাগুলো কীভাবে সামনে আসবে। আমরা জেলেনস্কি সঙ্গে দেখা করার জন্য আগে থেকেই প্রস্তুত।  
 
যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে অস্ত্র দিচ্ছে সেগুলো রাশিয়ার জন্য এখনো হুমকির কারণ হয়নি বলেও দাবি করেন মেদভেদেভ । তবে মার্কিন পাঠানো অস্ত্রগুলো দীর্ঘ দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারলে এই পরিস্থিতির পরিবর্তন হতে পারে বলে মনে করেন সাবেক রুশ প্রেসিডেন্ট।  

তিনি বলেন,   যখন ক্ষেপণাস্ত্র ৭০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানে তখন ব্যাপারটি একরকম। কিন্তু যখন এটি ৩০০ থেকে ৪০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানে তখন এটি সরাসরি রাশিয়ান ফেডারেশনের অঞ্চলের জন্য হুমকির হয়ে দাঁড়াবে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়:  ০৯৫১ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।