ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিষেধাজ্ঞার মধ্যেও রুশ পণ্য ঢুকছে মার্কিন বাজারে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
নিষেধাজ্ঞার মধ্যেও রুশ পণ্য ঢুকছে মার্কিন বাজারে

ইউক্রেনে আগ্রাসন শুরুর রাশিয়ার বিরুদ্ধে যেসব দেশ নিষেধাজ্ঞা দিয়েছে, তাদের প্রধান যুক্তরাষ্ট্র। অথচ, রুশ ফেডারেশন থেকে শত শত ডলারের পণ্য ঢুকছে মার্কিন বাজারে।

মার্কিন গণমাধ্যমের দাবি, রাশিয়ার সব পণ্যের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। যেসব পণ্য এর নিষেধাজ্ঞার বাইরে, শুধু সেগুলোই আসছে দেশে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন শুরুর পর এখন পর্যন্ত রাশিয়া থেকে অন্তত সাড়ে তিন হাজারেরও বেশি পণ্যের চালান ঢুকেছে যুক্তরাষ্ট্রে। এসব পণ্যের মধ্যে রয়েছে কাঠ, ধাতব পদার্থ, রাবার এবং অন্যান্য জিনিস।

২০২১ সালের এ সময়টিতে ভ্লাদিমির পুতিন শাসিত রুশ ফেডারেশন থেকে ৬ হাজার চালান ঢুকেছিল যুক্তরাষ্ট্রে। সে হিসেবে বর্তমানে পণ্যের চালান কম। কিন্তু তারপরও শত কোটি ডলারের বেশি আয় করছে রাশিয়া।

বার্তা সংস্থা এপির খবরে এসব তথ্য তুলে ধরা হয়। খবরে আরও বলা হয়েছে, প্রায় প্রতিদিনই মার্কিন বন্দরে রুশ পণ্যবাহী চালান ঢুকছে। রাশিয়ার যেসব পণ্যের ওপর প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন নিষেধাজ্ঞা দিয়েছে, সেগুলোর জন্য রুশদের চেয়ে বেশি ক্ষতি হচ্ছে আমেরিকার।

কিছু কিছু রুশ পণ্যের জন্য মার্কিনিরা বিকল্প ব্যবস্থা করলে সব ক্ষেত্রে তা সম্ভব হয়নি। যে কারণেই ‘শত্রু সম্পর্কের’ দেশটি থেকে পণ্য ঢুকছে যুক্তরাষ্ট্রে।

মার্কিন পররাষ্ট্র দফতরের সমন্বয়ক ও রাষ্ট্রদূত জিম ও’ব্রায়েন এ ব্যাপারে বলেন, আমরা যখন নিষেধাজ্ঞা দিয়েছিলাম, জানতাম বৈশ্বিক বাণিজ্য ব্যাহত হতে পারে। তাই আমাদের কাজ হল কোন নিষেধাজ্ঞাগুলো সবচেয়ে বেশি প্রভাব ফেলবে তা নিয়ে চিন্তা করা ও বিশ্ব বাণিজ্যকে কাজ করার অনুমতি দেওয়া। সে হিসেবেই কাজ চলছে।

সূত্র : এপি

বাংলাদেশ সময় : ২০১০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।