ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্ব করোনা: নতুন ১০১৫ মৃত্যু, শনাক্ত প্রায় ৫ লাখ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
বিশ্ব করোনা: নতুন ১০১৫ মৃত্যু, শনাক্ত প্রায় ৫ লাখ

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ১৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৮৮ হাজার ৪৮৮ জন।

বুধবার (১২ অক্টোবর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার ৩৩৭ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ লাখ ৬৩ হাজার ৭৫২ জনে। এ সময়ে করোনা থেকে সেরে উঠেছেন ৬০ কোটি ৭১ লাখ ৩৮ হাজার ৬০৯ জন।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে জার্মানিতে। আক্রান্তের দিক থেকে তালিকার ৫ নম্বর থাকা দেশটিতে এ সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৬ হাজার ৭৪৮ জন ও মারা গেছেন ১৯৯ জন। এ পর্যন্ত মারা গেছেন এক লাখ ৫০ হাজার ৯১৯ জন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৩ কোটি ২৭ লাখ ১ হাজার ১০০ জন।

দৈনিক সংক্রমণের দিক দিয়ে জার্মানির পরই ফ্রান্সের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয় ৯৪ হাজার ৭৫৩ জন এবং মারা গেছেন ৮৫ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫৯ লাখ ৭০ হাজার ৩৭৯ জন, মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৬২০ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছেন ১০ লাখ ৮৮ হাজার ৪৭১ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২২। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৯ কোটি ৮৬ লাখ ৮ হাজার ৪৩১ জন। সুস্থ হয়ে ওঠেছেন ৯ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার সাতজন।

এর পরের স্থানগুলোতে রয়েছে ভারত, ব্রাজিল, যুক্তরাজ্য, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ইতালি, তুরস্ক, স্পেন, আর্জেন্টিনা, ইরান ও কলম্বিয়া। তালিকায় বাংলাদেশের অবস্থান ৪৫ নম্বরে। বাংলাদেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ২০ লাখ ৩০ হাজার ৫৫০ জন। মারা গেছেন ২৯ হাজার ৩৮৬ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৭১ হাজার ২০৩ জন।

প্রসঙ্গত, চীনের উহান প্রদেশের হুবেই শহরে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বে ছড়িয়ে পড়ে। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বাংলাদেশ সময়: ০৯৪৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।